আবরার হত্যা প্রসঙ্গে ওবায়দুল কাদের

ভিন্নমতের বলে মেরে ফেলার অধিকার তো নেই

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে কারা কোন আবেগ হুজুগে হত্যা করেছে, তাদের অবশ্যই খুঁজে বের করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, আমি যতটুকু বুঝি এখানে ভিন্নমতের জন্য একজন মানুষকে মেরে ফেলার কোনো অধিকার নেই। এখানে আইন তার নিজস্ব গতিতে চলছে। তদন্ত চলছে, তদন্তে যারা দোষী সাব্যস্ত হবে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পারসোনালি আমার কোনো ভিন্নমত নেই।

গতকাল সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে কথা বলেন সেতুমন্ত্রী।

রোববার রাত ২টার দিকে বুয়েটের শেরেবাংলা হলের সিঁড়ি থেকে তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদের মরদেহ উদ্ধার করে পুলিশ। আবরারকে শিবির সন্দেহে ছাত্রলীগের কর্মীরা পিটিয়ে হত্যা করেছে বলে সহপাঠীদের বরাতে খবর প্রকাশ করেছে কয়েকটি সংবাদমাধ্যম। পুলিশ এরই মধ্যে জিজ্ঞাসাবাদের জন্য বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ছয় নেতাকে আটক করেছে।

কুষ্টিয়া জেলা স্কুল থেকে এসএসসি ঢাকা নটর ডেম কলেজ থেকে এইচএসসি পাস করা আবরার ফাহাদের ডাক নাম মুজাহিদ। অক্টোবর ফেসবুকে দেয়া সর্বশেষ পোস্টে তিনি ভারত বাংলাদেশের মধ্যে সাম্প্রতিক কয়েকটি চুক্তির সমালোচনা করেন।

বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, ভিন্নমত পোষণ করে বলে বিএনপি বলছে, ভারত সফরে দেশ বিক্রি করে দিয়েছি। তাই বলে কি বিএনপিকে মেরে ফেলব? যে নেতারা বলছে তাদের কি মেরে ফেলব? তিনি বলেন, একটু আগেও পুলিশের আইজির সঙ্গে কথা হয়েছে। আমি বলেছি, প্রধানমন্ত্রীর সঙ্গে বিষয়টা আলোচনা করতে পারেন।

পুলিশ এরই মধ্যে ফাহাদ হত্যার তদন্ত শুরু করেছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, যারা কাজ করেছে, তাদের অবশ্যই খুঁজে বের করা হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, মাদক, সন্ত্রাস দুর্নীতিবিরোধী অভিযানে অভিযুক্ত কাউকে ছাড় দেয়া হবে না। তিনি বলেন, যে কারো বিরুদ্ধে অভিযোগ উঠতেই পারে। তবে প্রমাণ ছাড়া শুধু অভিযোগের ভিত্তিতে কোনো ব্যক্তিকে গ্রেফতার করা যায় না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন