খুলনার জোড়াগেট পশুর হাট

১১৫৫ কেজি ওজনের ‘ধলা বাবু’, আর ৬০ কেজির ‘রাজা’

বণিক বার্তা প্রতিনিধি, খুলনা

ঈদের আর মাত্র একদিন। শেষ সময়ে জমে উঠেছে গরুর হাটগুলো, বাদ নেই খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) পরিচালিত জোড়াগেট কোরবানির হাটও। এই হাট মাতিয়ে রেখেছে ১১৫৫ কেজি ওজনের বৃহদাকার গরু ‘ধলা বাবু’। নজর কাড়ছে ৬০ কেজি ওজনের ছাগল ‘রাজা’ও।

‘ধলা বাবু’ নামে গরুটি দিঘলিয়া উপজেলার লাখোহাটি ও ছাগলটি রূপসা উপজেলার নৈহাটি এলাকা থেকে এ হাটে আনা হয়েছে। গরুর মালিক লাখোহাটি গ্রামের বাসিন্দা মো. নুর ইসলাম চৌধুরী বলেন, তিনি গত ৮ বছর ধরে গরুটি লালন পালন করছেন। এটাকে নিয়মিত খৈল, ভুষি, খড়-কাটা, ঘাষ খাইয়ে আসছেন। এখন গরুটির ওজন হয়েছে ১ হাজার ১৫৫ কেজি। মাংস হবে ১ হাজার কেজি।

বড়সর গরুটি দেখতে ভিড় করছেন ক্রেতারা। নুর ইসলাম এর দাম হাঁকিয়েছেন ১২ লাখ টাকা। তিনি বলেন, এখন পর্যন্ত এক ক্রেতা ৬ লাখ টাকা দাম করেছেন। তবে তা আমার প্রত্যাশার তুলনায় অনেক কম, এজন্য এখনো ছাড়ি নাই।

জোড়াগেট পশুর হাটে বৃহৎ আকারের একটি ছাগল আনা রূপসা উপজেলার নৈহাটি থেকে হাফিজুর রহমান জানান, তিনি নেপালি জাতের ছাগলটি লালন পালন করছেন। এটির নাম দিয়েছেন ‘রাজা’। এর ওজন হয়েছে ৬০ কোজি। দাম চাইছেন ৭৫ হাজার টাকা। এটি দাম ৪০ হাজার পর্যন্ত উঠেছে।

তার পাশেই একই জাতের আরেক ছাগল আনা চালনার স্বপন রায় জানান, ১৬ মাস ধরে তিনি ছাগলটি লালন পালন করেছেন। এর নাম দিয়েছেন ‘সোনালী’। ওজন ৩৫ কেজির মত হয়েছে। তিনি এর চাচ্ছেন ৭০ হাজার টাকা। তিনি ছোট অবস্থায় ছাগলটি ১০ হাজার টাকায় ক্রয় করেছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন