ইরানের মোসাদবিরোধী গোয়েন্দা ইউনিট প্রধান নিজেই ইসরায়েলের এজেন্ট

ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদের দাবি

বণিক বার্তা অনলাইন

ছবি- সংগৃহীত

মোসাদের গুপ্তচরদের খুঁজে বের করার দায়িত্বপ্রাপ্ত ইরানের গোয়েন্দা ইউনিট প্রধান নিজেই ইসরায়েলের এজেন্ট ছিলেন। এ কথা বলেছেন ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ।

সিএনএন তুর্ককে দেয়া এক সাক্ষাৎকারে প্রকাশ করেছেন যে, মোসাদ বিরোধী ইরানের এই গোয়েন্দা ইউনিটের প্রধান নিজেই ২০২১ সালে ডাবল এজেন্ট হিসেবে উন্মোচিত হন। সেই দলে থাকা আরো ২০ জন এজেন্টও ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের হয়ে কাজ করছিলেন।

আহমাদিনেজাদের মতে, এই ডাবল এজেন্টরাই বছরের পর বছর ধরে ইরানের গোপন তথ্য ফাঁস এবং সংবেদনশীল তথ্যগত ব্যর্থতার কারণ। কারণ তারা ইরানের পরমাণু কর্মসূচির মতো গোপন বিষয়ে ইসরায়েলকে তথ্য সরবরাহ করতেন। এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ ঘটনা হলো— ২০১৮ সালে ইরানের পরমাণু কর্মসূচি সংক্রান্ত নথি চুরি করে ইসরায়েলে নিয়ে যাওয়া, যা ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্রকাশ করেছিলেন। এর ফলে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেই বছর ইরানের পরমাণু চুক্তি থেকে সরে আসেন।

মোসাদের এই ডাবল এজেন্টরা তাদের অপারেশন শেষ করার পর ইরান থেকে পালিয়ে যেতে সক্ষম হয়েছিল এবং বর্তমানে তারা ইসরায়েলে বসবাস করছেন।

আহমেদিনেজাদ এমন এক সময়ে তথ্যগুলো প্রকাশ করলেন যখন ইরানি কর্তৃপক্ষ এবং তাদের আঞ্চলিক মিত্ররা নিরাপত্তা ও গোয়েন্দা ব্যবস্থায় বিশাল ফাঁকফোকরের কারণে ক্রমবর্ধমান সংকটের মুখোমুখি হচ্ছে। তাদের নিরাপত্তা ও গোয়েন্দা ব্যবস্থার কতটা গভীরে ইসরায়েল প্রবেশ করেছে সেটাই এসেছে সিএনএনের রিপোর্টে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন