অ্যান্ড্রয়েড ১৬ আসতে পারে প্রত্যাশার চেয়ে আগেই

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

গুগলের অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণ অ্যান্ড্রয়েড ১৬ প্রত্যাশিত সময়ের আগেই ২০২৫ সালের এপ্রিল-জুন প্রান্তিকে মুক্তি পেতে পারে। সম্প্রতি প্রযুক্তিসংশ্লিষ্ট বিভিন্ন প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। গুগল এবার ইংরেজি ‘ডব্লিউ’ দিয়ে শুরু হওয়া ডেজার্ট (মিষ্টি জাতীয় খাবার) নামের পরিবর্তে এ সংস্করণের জন্য ‘বাক্লাভা’ নামটি ব্যবহার করতে পারে। খবর গিজচায়না।

বেশির ভাগ অ্যান্ড্রয়েড সংস্করণ সাধারণত বছরের দ্বিতীয়ার্ধে মুক্তি পায়, অর্থাৎ গ্রীষ্মের শেষ বা শরতে। তবে সাম্প্রতিক প্রতিবেদনে দেখা যাচ্ছে, ২০২৫ সালের দ্বিতীয় প্রান্তিকে অ্যান্ড্রয়েড ১৬ মুক্তি পেতে পারে।

গুগল ২০০৯ সালে বাজারে আসা অ্যান্ড্রয়েড ১.৫ ‘কাপকেক’ থেকে শুরু করে অ্যান্ড্রয়েড সংস্করণের জন্য ডেজার্ট থিমযুক্ত কোড নাম ব্যবহার করে আসছে। প্রতিটি সংস্করণ ইংরেজি অক্ষরের ক্রমানুযায়ী সাজানো হয়েছে, যেমন অ্যান্ড্রয়েড ১০ ছিল ‘কুইন্স টার্ট’, ১২ ‘স্নো কোন’ আর সর্বশেষ ১৫ সংস্করণের নাম ছিল ‘ভ্যানিলা আইসক্রিম’। তবে অ্যান্ড্রয়েড ১৬-এর জন্য গুগল ‘ডব্লিউ’ দিয়ে শুরু হওয়া পরবর্তী অক্ষর অনুসরণ না করে ‘বাক্লাভা’ নামটি বেছে নিতে পারে বলে আলোচনা চলছে প্রযুক্তি দুনিয়ায়। সংশ্লিষ্টরা বলছেন, এ নাম পরিবর্তনটি কোনো ছোট বিষয় নয়; গুগল কীভাবে অ্যান্ড্রয়েডের ভবিষ্যৎকে দেখতে চায় ও ব্যবহারকারীদের জন্য কী সরবরাহ করতে চায়, তার বড় পরিবর্তনের ইঙ্গিত দিতে পারে এটি। নতুন নাম একটি নতুন ধারণাকে নির্দেশ করতে পারে।

গিজচায়নার প্রতিবেদন বলছে, আগাম মুক্তি গুগলের জন্য প্রতিযোগিতামূলক সুবিধা প্রদান করতে পারে। অ্যান্ড্রয়েড ১৬ দ্রুত মুক্তি দেয়ার মাধ্যমে গুগল নিশ্চিত করতে পারবে যে তাদের পিক্সেল স্মার্টফোনগুলো নতুন সংস্করণের সঙ্গে বাজারে আসছে। এটি ভবিষ্যতের পিক্সেল ডিভাইসগুলো বিক্রিতে ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন