রংপুরে ২ দিনব্যাপী শহীদ আবু সাঈদ হেলথ ক্যাম্প

বণিক বার্তা প্রতিনিধি, রংপুর

ছবি: বণিক বার্তা

রংপুরে শহীদ আবু সাঈদ হেলথ ক্যাম্পের উদ্বোধন করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, অর্থনীতিবিদ, ব্র্যাকের চেয়ারপারসন, ব্র্যাকের গ্লোবাল বোর্ডের সিনিয়র ট্রাস্টি ও পিপিআরসির নির্বাহী চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমান। শুক্রবার (৪ অক্টোবর) পীরগঞ্জ উপজেলার জাফরপাড়া দারুল উলুম কামিল মাদ্রাসায় সকাল ৯টায় ২ দিনব্যাপী এ হেলথ ক্যাম্পের উদ্বোধন করা হয়। ক্যাম্পটির উদ্যোগ নিয়েছে পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি)।

সকাল থেকেই থেমে থেমে মুষলধারে বৃষ্টি উপেক্ষা করে ওই এলাকার শত শত নারী, পুরুষ ও শিশু স্বাস্থ্যসেবা নিতে ভিড় জমান। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় বাড়তে থাকে। ১৪টি বুথ থেকে স্বাস্থ্যসেবায় প্রেসক্রিপশন ও বিনামুল্যে ওষুধ সরবরাহ করা হয়। আগামীকাল শনিবার (৫ অক্টোবর) বেলা ৩টা পর্যন্ত এ কার্যক্রম চলমান থাকবে।

হেলথ ক্যাম্প উদ্বোধনের সময় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. শওকত আলী, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত আবু সাঈদের পিতা আবুল কাশেমসহ স্থানীয় অনেকে উপস্থিত ছিলেন।

উদ্বোধনের পর হোসেন জিল্লুর রহমান বলেন, ঢাকা, চট্টগ্রাম ও রংপুরের মেডিকেল টিম এ স্বাস্থ্যসেবা ক্যাম্পে সম্পৃক্ত। এখানে জটিল রোগসহ বিভিন্ন রোগের বিশেষজ্ঞ ডাক্তাররা রয়েছেন। আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা থাকবে যারাই সেবা নিতে আসবেন তাদের সে চাহিদা যেন আমরা পুরণ করতে পারি। এ ধরনের গ্রামীণ পরিবেশে এত বড় একটা ক্যাম্প পরিচালনা সহজ না, স্থানীয় সহযোগীরা এক ধরনের নিয়মের মধ্য দিয়ে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। যে যেই রোগের জন্য আসছেন তাদের সেখানে নিয়ে যাচ্ছেন, কিছু ওষুধ নিয়ে এসেছি সেগুলো বিনামূল্যে দেয়া হচ্ছে, সবার সহযোগিতা দরকার, স্থানীয় ও রোগীদেরও সহযোগিতা দরকার। সবার সহযোগিতা না পেলে ভালোভাবে সেবা দেয়া সম্ভব নয়। আবহাওয়ার কারণে ডিসিপ্লিনে কিছুটা ব্যাঘাতসহ যানজটের কারণে ঢাকা, চট্টগ্রাম থেকে চিকিৎসক টিমের বিলম্বে উপস্থিতি এরকম কিছু ঘাটতি থাকলেও আগামীকালের মধ্যে সব কিছুর সফল সমাপ্তি ঘটবে। এ ধরনের ক্যাম্প আয়োজনে নতুন অভিজ্ঞতার কথা জানিয়ে তিনি ভবিষ্যতে আরো ক্যাম্প পরিচালনার কথা জানান। সবাইকে ভলান্টিয়ারদের কথা শুনে ধৈর্য ধরে স্বাস্থ্যসেবা নিতে বলেন তিনি।

মেডিকেল ক্যাম্পে ক্রিকস, ড. মতিন আমরা কমিউনিটি হাসপাতাল, ব্র্যাক, পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, জাফরপাড়া কামিল মাদ্রাসা, পীরগঞ্জ, সন্ধানী, সিএমসি ইউনিট, ড. হাসান জিল্লুর রহিম, স্যান হোসে, ক্যালিফোর্নিয়া, সড়ক ও জনপথ অধিদপ্তর, স্বাস্থ্য অর্থনীতি ইউনিট, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বুনন নিটিং লিমিটেড, এশিয়ান গ্রুপ, শহীদ আবু সাঈদ পরিবার অংশগ্রহণ করে।

এ সময় মেডিসিন, হার্ড, কিডনি, শিশু, চোখ, হেড নেক অ্যান্ড থ্রোড, গাইনি, অর্থোপেডিক, স্কিনসহ নানা রোগের চিকিৎসা সেবার প্রেসক্রিপশন এবং কিছু কিছু ওধুধ বিনামূল্যে সরবরাহ করা হয়। এছাড়াও সন্ধানীর উদ্যোগে কিছু কিছু রোগ নির্ণয়ে রক্তসহ প্রাথমিক পরীক্ষা করা হচ্ছে।

উল্লেখ্য, রংপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গত ১৬ জুলাই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের ছাত্র আবু সাঈদ পুলিশ, যুবলীগ ও ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে পুলিশের গুলিতে পার্কের মোড়ে নিহত হন। ২৪ আগস্ট আবু সাঈদের গ্রামের বাড়ি বাবনপুরে আসেন হোসেন জিল্লুর রহমান। আবু সাঈদের কবর জিয়ারতের পর পরিবারের সঙ্গে কুশল বিনিময়ের সময় ওই এলাকার চিকিৎসাসেবা নিয়ে কথা বলেন আবু সাঈদের বাবা। সে সময় এলাকার গরীব ও অসহায় মানুষদের বিনামূল্যে ফ্রি চিকিৎসা সেবার প্রতিশ্রুতি দেন হোসেন জিল্লুর রহমান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন