মোসাদের সদর দফতরে হামলা চালানোর দাবি ইরানের

বণিক বার্তা অনলাইন

ছবি- এপি

ইসরায়েলের দুটি বিমান ঘাঁটি ও মোসাদের সদর দফতরে হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে ইরান। ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অফ জেনারেল স্টাফ মোহাম্মদ বাগেরি বুধবার (২ অক্টোবর) বলেন, ইরান দুটি ইসরায়েলি বিমান বাহিনীর ঘাঁটি এবং ইসরায়েলের মোসাদ গোয়েন্দা সংস্থার সদর দফতরে হামলা চালিয়েছে।

তিনি বলেন, গত রাতে আমরা মোসাদ সদর দফতর, নেভাটিম এবং হ্যাটজারিম বিমান বাহিনীর ঘাঁটি, সেই সঙ্গে রাডার এবং ইসরায়েলি ট্যাঙ্কের ক্লাস্টারগুলিতে আক্রমণ করেছি।

মঙ্গলবার (১ অক্টোবর) রাতে ইরানী সশস্ত্র বাহিনীর অভিজাত ইউনিট ইসলামী বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি)  ব্যালিস্টিক এবং হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের মাধ্যমে ইসরায়েলের বিরুদ্ধে একটি বিশাল হামলা চালায়।

এ সময় ইসরায়েলে পুরো দেশে বিমান সতর্কতা ঘোষণা করা হয় এবং বেসামরিক নাগরিকদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়।

আইআরজিসি আরো জানায়, উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রের ৯০ শতাংশই  নির্ধারিত লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

সংবাদমাধ্যম টাসের রিপোর্ট অনুযায়ী, ইসরায়েলি কর্তৃপক্ষ ইরানের হামলার ব্যাপারটি নিশ্চিত করেছে।  কিন্তু ইসরায়েলের মতে ইরানের বেশিরভাগ ক্ষেপণাস্ত্রকেই বাধা দিতে সক্ষম হয়েছে তারা। তবে সাম্প্রতিক প্রতিবেদনগুলো বলছে,  ইসরায়েলকে লক্ষ্য করে শতাধিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে ইরান।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার দেশের ওপর ইরানের ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলাকে বড় ভুল হিসেবে বর্ণনা করে বলেছেন, তেহরান এর মাশুল দেবে।

তিনি বলেন, ইরান আজ একটি বড় ভুল করেছে এবং এর খেসারত তাদের দিতে হবে। ইরানের সরকার আমাদের নিজেদের রক্ষা করার সংকল্প এবং আমাদের শত্রুদের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার সংকল্পের পার্থক্য  বোঝার ক্ষমতা তাদের নেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন