সাতক্ষীরায় ঘেরের বাঁধে সবজি চাষ

বণিক বার্তা প্রতিনিধি, সাতক্ষীরা

সাতক্ষীরায় মাছের ঘেরের বাঁধে মাচাং পদ্ধতিতে সবজি চাষ করছেন কৃষক ছবি: নিজস্ব আলোকচিত্রী

সাতক্ষীরায় চিংড়ির সঙ্গে মিঠাপানির মাছ উৎপাদন হচ্ছে। মাছ চাষ সম্প্রসারিত হওয়ার সঙ্গে সঙ্গে বাড়ছে ঘেরের সংখ্যাও। পতিত থাকছে না ঘেরের বাঁধও। কয়েক বছর ধরে বাঁধে সবজি চাষ করছেন কৃষক। জেলার অন্তত ১৫ হাজারের অধিক মৎস্য ঘেরের বাঁধে চাষ করা হচ্ছে বিভিন্ন প্রকার সবজি, যা থেকে বাড়তি আয় করছেন কৃষক।

কৃষি বিভাগের তথ্য বলছে, ঘেরের বাঁধে করলা, বরবটি, ঢেঁড়স, উচ্ছে, পেঁপে, কলা, ঝিঙে ও পুঁইশাক চাষ করা হচ্ছে। উৎপাদিত এসব সবজি সরবরাহ করা হচ্ছে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. সাইফুল ইসলাম জানান, গ্রীষ্ম ও শীত মৌসুমে শুধু ঘেরের বাঁধ থেকে ১০০ কোটি টাকার সবজি উৎপাদন করা হয়। সরকারি হিসাব অনুযায়ী, কমপক্ষে ২৫ হাজার মৎস্যচাষী এসব বাঁধে সবজি চাষ করেন।

সদর উপজেলার খানপুর গ্রামের মাছচাষী রেজাউল ইসলাম জানান, চলতি মৌসুমে ২৫ বিঘা জমির ঘেরে সবজি চাষ করেছেন। বাঁধের পাশাপাশি ঘেরের সঙ্গে মাচাং পদ্ধতিতেও উৎপাদন করছেন সবজি। এর মধ্যে সবচেয়ে বেশি উৎপাদন করেন করলা এবং উচ্ছে। গত বছর ৪ লাখ টাকার সবজি বিক্রি করেন। এতে তার খরচ হয়েছিল ৪০-৪৫ হাজার টাকা। সে হিসাবে অন্তত সাড়ে ৩ লাখ টাকা লাভ হয় তার। 

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. সাইফুল ইসলাম বণিক বার্তাকে বলেন, ‘মৎস্য ঘেরের বাঁধে সবজি চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠছে উপকূলীয় জেলা সাতক্ষীরায়। সরকারি হিসাব অনুযায়ী, কমপক্ষে ২৫ হাজার মাছচাষী ঘেরের বাঁধে সবজি চাষ করেন। এতে তাদের আলাদা কোনো জমি দরকার হয় না, বরং বাঁধের পতিত জমি কাজে লাগিয়ে গ্রীষ্ম ও বর্ষা মৌসুমে সবজি উৎপাদন করে বাড়তি আয় করছেন। এসব সবজির বাজার দাম ১০০ কোটি টাকারও বেশি।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন