পাহাড়ে ব্রডব্যান্ড সংযোগ সচল রয়েছে— বিটিআরসি

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

পাহাড়ে ব্রডব্যান্ড সংযোগ সচল রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সাম্প্রতিক সময়ে খাগড়াছড়ি ও রাঙ্গামাটি জেলায় উদ্ভূত পরিস্থিতিতে মোবাইল নেটওয়ার্ক ও ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ব্যাহত হওয়া প্রসঙ্গে এক বিবৃতিতে সংস্থাটি এ তথ্য জানায়।

শনিবার (২১ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে সংস্থাটি জানায়, খাগড়াছড়ি জেলার দীঘিনালায় গত বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দিনভর সংঘর্ষ সংঘটিত হয়। সংঘর্ষ চলাকালীন বৃহস্পতিবার বিকাল ৪টা নাগাদ অগ্নিসংযোগের ঘটনায় ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) অপারেটর সামিট কমিউনিকেশনস লিমিটেড এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) অপটিক্যাল ফাইবার কাঁটা পড়ায় মোবাইল অপারেটর রবির ১৬টি টাওয়ার নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে পড়ে। উক্ত জেলায় রবির প্রায় ১৫০টি টাওয়ার রয়েছে। কিন্তু উত্তেজনাকর পরিস্থিতি চলমান থাকায় সঙ্গে সঙ্গে সে সব টাওয়ার মেরামত করা সম্ভব হয়নি।

বিবৃতিতে বলা হয়, গত ২০ সেপ্টেম্বর রবি ১৪টি টাওয়ার সচল করতে পেরেছে এবং ২টি টাওয়ার এখনো মেরামত করা যায়নি। শিগগিরই সবগুলো সাইট সচল করা হবে। এছাড়াও খাগড়াছড়ি জেলায় টেলিটকের ৭২টি টাওয়ার রয়েছে। পিডিবি থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় ২৩টি ও অন্যান্য কারণে আরো ৬টিসহ টেলিটকের মোট ২৯টি টাওয়ার বর্তমানে অসচল রয়েছে।

বিটিআরসি জানায়, গত ২০ সেপ্টেম্বর খাগড়াছড়ি ও রাঙ্গামাটি জেলায় পাহাড়ি ও বাঙালিদের মধ্যে সহিংসতায় উদ্ভূত পরিস্থিতিতে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা সচল রয়েছে। তবে কিছু কিছু এলাকায় ইন্টারনেট সংযোগ ক্যাবল ক্ষতিগ্রস্ত হওয়া এবং কোন কোন এলাকায় বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক না থাকায় স্বল্পসংখ্যক গ্রাহক ইন্টারনেট সংযোগ থেকে বঞ্চিত রয়েছে। তবে উক্ত এলাকায় আইএসপি অপারেটরগুলোর ক্ষতিগ্রস্ত নেটওয়ার্ক পুনঃস্থাপন ও জেনারেটরের মাধ্যমে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট সংযোগ প্রদানের কার্যক্রম চলমান থাকায় উক্ত এলাকাগুলোতে ক্রমান্বয়ে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হচ্ছে।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, বিটিআরসি থেকে মোবাইল নেটওয়ার্ক ও ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধের কোনো নির্দেশনা প্রদান করা হয়নি। উদ্ভূত সাময়িক অসুবিধার জন্য বিটিআরসি গ্রাহকদের কাছে দুঃখ প্রকাশ করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন