পিলারের ‌বিয়ারিং‌ ‌প্যাড ‌সরে ‌গিয়ে বন্ধ ‌ছিল ‌একাংশের ‌মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

মেট্রোরেলের একটি পিলারের ‌বিয়ারিং প্যাড সরে যাওয়ায় আগারগাঁও-মতিঝিল অংশে ট্রেন চলাচল বন্ধ রাখে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। গতকাল সকাল পৌনে ১০টা থেকে রাত ৮টা ২৫ মিনিট পর্যন্ত এ অংশে কোনো ট্রেন চলেনি। তবে উত্তরা-আগারগাঁও অংশে ট্রেন চলাচল স্বাভাবিক ছিল। ফার্মগেট স্টেশনের কাছে ৪৩০ নম্বর পিলারের সরে যাওয়া বিয়ারিং প্যাডটি সন্ধ্যা ৬টার দিকে পুনঃস্থাপন করা হয় বলে জানিয়েছেন ডিএমটিসিএলের কর্মকর্তারা।

সাধারণত বড় সেতু বা উড়ালপথে ব্যবহার করা হয় বিয়ারিং প্যাড। পিলারের সঙ্গে ভায়াডাক্ট বা উড়ালপথের সংযোগস্থলে এ প্যাড বসানো হয়। মূলত যানবাহন চলাচলের সময় ঝাঁকুনি এড়াতে তা ব্যবহৃত হয়। উত্তরা-মতিঝিল মেট্রোরেলের প্রতিটি পিলারে স্থাপন করা হয়েছে চারটি করে বিয়ারিং প্যাড। এর মধ্যে খামারবাড়ি এলাকায় ৪৩০ নম্বর পিলারের একটি বিয়ারিং প্যাড সরে গিয়ে নিচে পড়ে যায়।

মেট্রোরেলের একজন কর্মকর্তা বণিক বার্তাকে জানান, ৪৩০ নম্বর পিলারে মেট্রোরেলের উড়ালপথ ‌সামান্য ডেবে গেছে, এমন অভিযোগ করেন একজন ট্রেনচালক। সে অভিযোগের পরিপ্রেক্ষিতে ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়। মেরামত শেষে রাত ৮টা ২৫ মিনিট থেকে উত্তরা-মতিঝিল রুটে আবারো ট্রেন চলাচল স্বাভাবিক হয়। 

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুর রউফ গতকাল সন্ধ্যা ৭টায় বণিক বার্তাকে বলেন, ‘মেট্রোরেলের ৪৩০ নম্বর পিলারে থাকা চারটি বিয়ারিং প্যাডের একটি ডিসপ্লেসমেন্ট হয়ে যাওয়ায় আমরা তাৎক্ষণিকভাবে আগারগাঁও-মতিঝিল অংশে ট্রেন চলাচল বন্ধ করে দিই। পরে বিয়ারিং প্যাডটি মেরামত শেষে কিছু পরীক্ষা-নিরীক্ষার কাজ করা হয়। এ অংশে রাতে পুনরায় ট্রেন চলাচল শুরু হয়।’

এর আগে গতকাল ডিএমটিসিএল থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, কারিগরি ত্রুটির কারণে সকাল পৌনে ১০টা থেকে আগারগাঁও-মতিঝিল অংশে মেট্রোরেল চলাচল সাময়িকভাবে বন্ধ। সাময়িক অসুবিধার জন্য মেট্রোরেল কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করে। 

মেট্রোর ট্রেনগুলো প্রতিদিন সকাল ৭টা থেকে রাত পৌনে ১০টা পর্যন্ত চলাচল করে। যাত্রীদের বড় অংশই ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, মতিঝিলের মতো গন্তব্যে যাতায়াত করে। গতকাল সকাল থেকে আগারগাঁও-মতিঝিল অংশে মেট্রো পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়ে নিয়মিত যাত্রীরা।  

মেট্রো পরিষেবা বন্ধের প্রভাব পড়ে রাজধানীর ট্রাফিক ব্যবস্থাপনায়ও। ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, পল্টন, মতিঝিলসহ আশপাশের বিভিন্ন এলাকায় যানবাহনের চাপ বেড়ে গিয়ে প্রকট আকার ধারণ করে যানজট। এমনকি সায়েন্স ল্যাব, নিউমার্কেট, শাহবাগ, গুলিস্তান, বনশ্রী ও সাতরাস্তার মতো এলাকাগুলোয়ও যানজট ছড়িয়ে পড়ে।

২০২২ সালের ডিসেম্বরে ঢাকার প্রথম মেট্রোরেলটি যাত্রা করার পর থেকে বৈদ্যুতিক, যান্ত্রিক ত্রুটিসহ বিভিন্ন কারণে বন্ধ থেকেছে মেট্রো পরিষেবা। এর মধ্যে ২০২৩ সালের ৯ আগস্ট বৈদ্যুতিক গোলযোগের কারণে পৌনে ২ ঘণ্টা বন্ধ রাখতে হয়। চলতি বছরের ১ জানুয়ারি বর্ষবরণের ফানুস বৈদ্যুতিক লাইনে আটকে ট্রেন চলাচল বন্ধ ছিল ২ ঘণ্টা ১০ মিনিট। ২৩ জানুয়ারি কারিগরি ত্রুটির কারণে ১৫ মিনিট বন্ধ থাকে। ৪ ফেব্রুয়ারি বিদ্যুৎ বিভ্রাটে বন্ধ ছিল দেড় ঘণ্টা। বৈদ্যুতিক লাইনে ঘুড়ি আটকে ১৪ ফেব্রুয়ারি বন্ধ ছিল ৪০ মিনিট। তিনদিন পরই ১৭ ফেব্রুয়ারি যান্ত্রিক ত্রুটির কারণে দেড় ঘণ্টা বন্ধ ছিল। ২০ মার্চ বিকাল ৪টা ৫০ মিনিট থেকে ৫টা ২০ মিনিট পর্যন্ত বন্ধ ছিল। ঘূর্ণিঝড় রেমাল চলাকালীন ২৭ মে দুই দফা বন্ধ হয়ে যায় মেট্রো চলাচল। সর্বশেষ ৭ জুলাই বৈদ্যুতিক ত্রুটির কারণে মেট্রো পরিষেবা প্রায় ২৩ মিনিট বন্ধ ছিল।

শুক্রবারও চলবে মেট্রোরেল: আগামীকাল থেকে শুক্রবারও চলাচল করবে মেট্রোরেল। ডিএমটিসিএলের কোম্পানি সেক্রেটারি খোন্দকার এহতেশামুল কবির স্বাক্ষরিত এক অফিস আদেশে গতকাল এ তথ্য জানানো হয়। তাতে বলা হয়, প্রতি শুক্রবার বেলা সাড়ে ৩টায় মেট্রোরেল উত্তরা উত্তর মেট্রো স্টেশন থেকে ছেড়ে যাবে এবং রাত ৯টা পর্যন্ত মতিঝিল মেট্রো স্টেশনে চলাচল করবে। এছাড়া শুক্রবার বেলা ৩টা ৫০ মিনিট থেকে রাত ৮টা ৪০ পর্যন্ত মতিঝিল থেকে উত্তরা উত্তর পর্যন্ত চলবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন