আরেকটি সম্ভাব্য হত্যাচেষ্টা থেকে রক্ষা পেলেন ডোনাল্ড ট্রাম্প

বণিক বার্তা অনলাইন

ছবি- সংগৃহীত

আরেকটি সম্ভাব্য হত্যাচেষ্টা থেকে বাঁচলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে স্থানীয় সময় গতকাল রোববার নিজের গলফ ক্লাবে ট্রাম্প এ হত্যাচেষ্টার শিকার হন বলে জানিয়েছে এফবিআই। সাবেক প্রেসিডেন্ট জানিয়েছেন, তিনি নিরাপদ এবং সুস্থ আছেন। ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। খবর এপি।

রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী মাস দুয়েক আগেও একবার অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন। এফবিআই জানিয়েছে, তারা এবারের ঘটনাকেও হত্যারচেষ্টা হিসেবে বিবেচনা করছে এবং সেই অনুযায়ী তদন্ত শুরু হয়েছে।

গলফ ক্লাবে ট্রাম্প যেখানে খেলছিলেন, সেখান থেকে কিছুটা দূরে থাকা ইউএস সিক্রেট সার্ভিস এজেন্টরা লক্ষ্য করেন যে, ঝোপঝাড়ের মধ্যে একটি এ কে ধরনের রাইফেলের নল বেরিয়ে আছে, যা ছিল প্রায় ৪০০ গজ দূরে। এক এজেন্ট তখন গুলি চালালে বন্দুকধারী রাইফেলটি ফেলে একটি এসইউভি গাড়িতে করে পালিয়ে যায়। বন্দুকের পাশাপাশি সেখানে দুটি ব্যাকপ্যাক, একটি লক্ষ্য নির্ধারণের জন্য ব্যবহৃত স্কোপ এবং একটি গোপ্রো ক্যামেরা পাওয়া যায় বলে জানিয়েছেন পাম বিচ কাউন্টি শেরিফ রিক ব্র্যাডশ। পরে ওই ব্যক্তিকে একটি পার্শ্ববর্তী কাউন্টিতে আইন প্রয়োগকারী সংস্থা আটক করে।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে অস্থির বছরে ট্রাম্পের ওপর দ্বিতীয় হামলা নিঃসন্দেহে আরেকটি চাঞ্চল্যকর ঘটনা। গত ১৩ জুলাই পেনসিলভানিয়ার বাটলারে এক সমাবেশে বক্তৃতা দেয়ার সময়  ট্রাম্পকে লক্ষ্য করে গুলি করা হয়। একটি বুলেট তার কান স্পর্শ করে। সেই হত্যাচেষ্টার পর সিক্রেট সার্ভিসের ব্যর্থতা নিয়ে প্রশ্ন ওঠে।

গ্রেফতারকৃত ব্যক্তি সম্পর্কে মার্টিন কাউন্টি শেরিফ উইলিয়াম স্নাইডার জানান, সন্দেহভাজন সেই ব্যক্তি আটক হওয়ার পর বেশ ঠান্ডা ও স্থির আচরণ করেছিলেন এবং তাকে থামানো হলে বিশেষ কোনো প্রতিক্রিয়া দেখাননি।

ট্রাম্পকে সম্ভাব্য হত্যাচেষ্টার ঘটনায় সন্দেহভাজন বন্দুকধারীর নাম জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো। সিবিএস নিউজ জানিয়েছে, সন্দেহভাজন বন্দুকধারীর নাম রায়ান ওয়েসলি রুথ। তার বয়স ৫০-এর আশপাশে।

হামলার পর সমর্থকদের উদ্দেশে দেয়া এক ইমেইলে ডোনাল্ড ট্রাম্প লিখেছেন, আমার আশপাশে গুলি চালানো হয়েছিল। তবে আপনারা শুনুন, আমি নিরাপদ এবং সুস্থ আছি! কিছুই আমাকে থামাতে পারবে না। আমি কখনোই আত্মসমর্পণ করব না।

এদিকে, এ সম্ভাব্য হত্যাচেষ্টার ঘটনায় কড়া প্রতিক্রিয়া জানিয়ে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের কোনো রাজনৈতিক সহিংসতা বা কোনো ধরনের সহিংসতার স্থান নেই। তিনি স্বস্তি পেয়েছেন যে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প অক্ষত আছেন।

ঘটনায় নিন্দা জানিয়েছেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট ও এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিস। এক বিবৃতিতে তিনি বলেন, ট্রাম্প নিরাপদে আছেন জেনে তিনি খুশি। আমেরিকায় সহিংসতার কোনো স্থান নেই।

ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস বলেছেন, ট্রাম্পকে সম্ভাব্য হত্যাচেষ্টার ঘটনায় তার অঙ্গরাজ্য আলাদা করে তদন্ত করবে। সন্দেহভাজন ব্যক্তি সম্পর্কে এবং তিনি কীভাবে সাবেক প্রেসিডেন্টের অবস্থানের এতটা কাছে আসতে পারলেন, সে বিষয়ে মানুষকে সত্যটা জানাতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন