লক্ষ্মীপুর

কিছু স্থানে বিচ্ছিন্ন রয়েছে সড়ক যোগাযোগ

বণিক বার্তা প্রতিনিধি, লক্ষ্মীপুর

ছবি : বণিক বার্তা

লক্ষ্মীপুরে বন্যায় বেশির ভাগ সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। পানি কমলেও অনেক স্থানে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া ঘরবাড়ি, কৃষিজমি ও শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারিসহ বিভিন্ন অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে। এখনো প্রায় আট হাজার মানুষ পানিবন্দি বলে জানিয়েছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা ইউনুস মিয়া।

সদর উপজেলার লাহারকান্দি ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মো. সোলায়মানের ৩০ শতাংশ জমিতে একটি মুরগির খামার ছিল। পাশেই নিজের ঘর। ছিল ১৭টি নারিকেল গাছ। তবে বন্যার পানি নামার সঙ্গে সঙ্গে ৩৫ বছরের ভিটেমাটিসহ সবকিছুই রহমতখালী খালে বিলীন হয়েছে তার।

সদর উপজেলার হোগলডগি গ্রামের মো. ইউনুস বলেন, ‘বন্যায় তার বাড়িঘর ডুবে যায়। ঘর থেকে পানি নামলেও বাড়ির আঙিনায় এখনো হাঁটুসমান পানি। কাঁচাঘরের ভিত নরম হয়ে হেলে পড়ার মতো অবস্থা। ভেসে গেছে দু’টি পুকুরের মাছ। 

লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাহিদুজ্জামান খাঁন বলেন, ‘বর্তমানে রহমত খালী রেগুলেটরের সব গেট খোলা রাখার কারণে পানির স্রোত বেড়েছে। রহমত খালী খালের ভাঙন রোধে বড় প্রকল্প নেয়া হয়েছে। প্রধান কার্যালয়ে চাহিদা পাঠানো হয়েছে। স্থানীয়ভাবেও একটি প্রকল্প নেয়া হয়েছে। পানির স্রোত কমলে কাজ শুরু হবে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন