ফ্লপি ডিস্ক ব্যবহার বন্ধ করছে জাপান

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনের (আইবিএম) হাত ধরে প্রথম প্রকাশ্যে আসে ফ্লপি ডিস্ক। বর্তমানে ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক পর্যায়ে এর ব্যবহার না থাকলেও অনেক দেশ কিছু মৌলিক কাজে এটি ব্যবহার করত। এ তালিকা থেকে এবার নিজেদের নাম সরিয়ে নিল জাপান। দেশটিতে এখন কোনো মাধ্যমেই আর ফ্লপি ডিস্ক ব্যবহার হবে না। খবর এনগ্যাজেট।

সম্প্রতি জাপানের ডিজিটাল এজেন্সি বিষয়টি নিয়ে ঘোষণা দিয়েছে। সরকারি কম্পিউটার ব্যবস্থা পরিচালনার ক্ষেত্রে পুরনো ফ্লপি ডিস্কের ব্যবহার করত দেশটি।

ফ্লপি ডিস্কের ব্যবহার এখনো চালিয়ে যাওয়া একমাত্র জাপানি বিভাগ হচ্ছে দেশটির পরিবেশ বিষয়ে নজর রাখা যানবাহন রিসাইকেল অফিস। ২০২২ সালে ডিজিটাল এজেন্সিতে নিয়োগ পাওয়ার পরপরই নব্বইয়ের দশকের কম্পিউটার প্রযুক্তির বিরুদ্ধে যুদ্ধ শুরুর কথা বলেন জাপানের ডিজিটাল মন্ত্রী তারো কোনো। জাপান প্রায় ১ হাজার ৯০০ সরকারি কার্যক্রমে ফ্লপি ডিস্ক ও অন্যান্য সেকেলে প্রযুক্তি, যেমন ফ্যাক্স মেশিন, সিডি, মিনি ডিস্ক ব্যবহার করত।

নিয়োগ পাওয়ার পরপরই সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে ফ্লপি ডিস্কের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন তারো কোনো, যেটি সে সময় ব্যাপক আলোচিত হয়।

মার্কিন সামরিক বাহিনী স্ট্র্যাটেজিক অটোমেটেড কমান্ড অ্যান্ড কন্ট্রোল সিস্টেম (এসএসিসিএস) পরিচালনার জন্য ৮ ইঞ্চি ফ্লপি ডিস্ক ব্যবহার করত। এসএসিসিএস হল ১৯৭০-এর একটি কম্পিউটার ব্যবস্থা যা পারমাণবিক উৎক্ষেপণ কোড পেত; আর এসব কোড জরুরি ভিত্তিতে সামরিক কেন্দ্র ও পারমাণবিক ক্ষেত্রে পাঠাত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন