আলোচিত ‘জল্লাদ’ শাহজাহান মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

২৬ জনের ফাঁসির রায় কার্যকর করা আলোচিত ‘জল্লাদ’ শাহজাহান ভূঁইয়া (৭৪) মারা গেছেন। সোমবার (২৪ জুন) ভোরে তাকে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে আনা হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

শেরে বাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আহাদ আলী জানান, বুথে ব্যথা অনুভব করলে ভোররাতের দিকে জল্লাদ শাহজাহানকে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসেন পরিবারের সদস্যরা। পরে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

কারা সূত্র জানায়, জল্লাদ শাহজাহান ২০০১ সাল থেকে এ পর্যন্ত ২৬ জনের ফাঁসি দিয়েছেন। এর মধ্যে ছয়জন বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি, চারজন যুদ্ধাপরাধী, জঙ্গি নেতা বাংলাভাইসহ দুজন জেএমবি সদস্য এবং আরো ১৪ জন অন্যান্য আলোচিত মামলার আসামি।

এর আগে ১৯৯১ সালে গ্রেফতার হওয়ার পর ৩৬টি মামলায় শাহজাহানের ১৪৩ বছরের সাজা হয়। পরে ৮৭ বছরের সাজা মাফ করে তাকে ৫৬ বছরের কারাদণ্ড দেয়া হয়। ফাঁসি কার্যকর ও সশ্রম কারাদণ্ডের সুবিধার কারণে সে সাজা ৪৩ বছরে এসে নামে। দুটি মামলায় পাঁচ হাজার টাকা করে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ছয় মাস করে অতিরিক্ত এক বছর জেল খেটে ৩২ বছর পর গত বছরের ১৮ জুন কারাগার থেকে মুক্তি পান শাহজাহান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন