বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা বাস্তবসম্মত নয় —এমসিসিআই

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

বাজেটে সরকার নির্ধারিত মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রাকে অযৌক্তিক বলে দাবি করেছে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)। এছাড়া ব্যবসায়ীদের ওপর করের বোঝা চাপানো হচ্ছে বলেও অভিযোগ করে ব্যবসায়ীদের এ সংগঠন। গতকাল গণমাধ্যমে পাঠানো বাজেট প্রতিক্রিয়ায় এ মন্তব্য করে এমসিসিআই। 

আমদানীকৃত পণ্যসামগ্রীর সম্পূরক শুল্কের হার জীবনযাত্রার ব্যয় বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে বলে চেম্বার আশঙ্কা করছে। উচ্চ দ্রব্যমূল্যের কারণে দরিদ্র ও নিম্ন আয়ের মানুষ কঠিন বাস্তবতার মুখোমুখি হচ্ছে। ২০২৩-২৪ অর্থবছরের মূল্যস্ফীতির সংশোধিত লক্ষ্যমাত্রা ছিল ৭ দশমিক ৫ শতাংশ। ২০২৪-২৫ অর্থবছরে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ দশমিক ৫ শতাংশ। কিন্তু ২০২৩-২৪ অর্থবছরে মে মাসের মূল্যস্ফীতির হার ছিল ৯ দশমিক ৮৯ শতাংশ। ফলে টানা ১৪ মাস ধরে মূল্যস্ফীতি ৯ শতাংশের ওপরে রয়েছে। বর্তমান পরিস্থিতিতে এমসিসিআই মনে করে, মূল্যস্ফীতির এ লক্ষ্যমাত্রা বাস্তবসম্মত নয়। স্বাভাবিক পরিস্থিতিতেও পর্যায়ক্রমিক পর্যবেক্ষণ ও মূল্যায়ন সাপেক্ষে বাজেটের বাস্তবায়ন হওয়া উচিত। বর্তমান বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিরতার পরিপ্রেক্ষিতে বাজেট বাস্তবায়নের মূল্যায়ন আবশ্যক। এমসিসিআই মনে করে, প্রতি তিন মাস অন্তর বাজেটের একটি অন্তর্বর্তী মূল্যায়ন হওয়া দরকার, প্রয়োজনে এটি পুনর্গঠন ও সেই অনুযায়ী সংশোধন করা যেতে পারে। 

বাজেটকে সঠিকভাবে বাস্তবায়ন করতে হলে বাজেট ব্যবস্থাপনার গতিশীলতা, করনীতি সংস্কার, কর ব্যবস্থার অটোমেশন, কর সংগ্রহে সামগ্রিক সিস্টেম লস কমানো এবং কর প্রশাসনের সক্ষমতা বৃদ্ধি তথা জনগণকে যথাযথ সেবা প্রদানের আরো সুযোগ রয়েছে বলে মনে করে এমসিসিআই। কর প্রশাসনে অর্থবহ কাঠামোগত পরিবর্তন করতে হবে। যেন কর প্রশাসন যথাযথভাবে রাজস্ব সংগ্রহ করতে সক্ষম হয়। নিয়মিত কর প্রদানকারী ব্যক্তি/ব্যবসায়ীদের ওপর আরো বেশি করের বোঝা চাপানো হচ্ছে—বিষয়টি সঠিকভাবে সমাধা করার জন্য এমসিসিআই জোর দাবি জানাচ্ছে।

বাজেট পরিকল্পনার বিষয়ে এমসিসিআই বলছে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সুপারিশকৃত কর ব্যবস্থার চলমান সংস্কারের শর্তাবলির কারণে চূড়ান্ত বাজেট ঘাটতি বাড়তে পারে। আইএমফের ঋণের শর্ত অনুযায়ী কর-জিডিপির অনুপাত শূন্য দশমিক ৫ শতাংশ হারে বাড়িয়ে ৮ দশমিক ৮ শতাংশে উন্নীত করতে গিয়ে করদাতাদের ওপর বাড়তি করের বোঝা চাপানোর সম্ভাবনা থেকে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন