শিরোপায় এমবাপ্পেকে বিদায় দিল পিএসজি

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে বর্নাঢ্য অধ্যায়ের সমাপ্তি ঘটল কিলিয়ান এমবাপ্পের। শেষ ম্যাচে জিতলেন শিরোপা। শনিবার রাতে লিওঁকে ২-১ গোলে হারিয়ে ফ্রেঞ্চ কাপ শিরোপা জিতেছে পিএসজি। জয় শেষে এমবাপ্পেকে শূন্যে ছুড়ে ভালোবাসা জানান তার দীর্ঘদিনের সতীর্থরা।

 

২২ মিনিটে ওসমান দেম্বেলের গোলে লিড নেয় পিএসজি। নুনো মেন্দেসের ক্রস থেকে গোলটি করেন তিনি। ৩৪ মিনিটে ফাবিয়ান রুইজ ব্যবধান ২-০ করেন। তার প্রথম শট জ্যাক ও’ব্রায়েন রুখে দেয়ার পর দ্বিতীয় চেষ্টায় গোল করেন তিনি। লিওঁর আইরিশ ডিফেন্ডার ও’ব্রায়েন ৫৫ মিনিটে গোল ব্যবধান কমান।

 

বিদায়টা মধুরই হলো এমবাপ্পের। পিএসজির হয়ে ৩০৮ ম্যাচে রেকর্ড ২৫৬ গোল করে বিদায় নিচ্ছেন ২৫ বছর বয়সী খেলোয়াড়। ২০১৭ সালে মোনাকো থেকে তিনি পিএসজিতে যোগ দিয়েছিলেন। ওই সময় নেইমারকে পান সতীর্থ হিসেবে। পরে লিওনেল মেসিকেও পেয়েছেন।

 

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিততে মরিয়া এমবাপ্পে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দিতে যাচ্ছেন বলে জোর আলোচনা। রিয়াল রেকর্ড ১৪টি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছে। ১৫তম শিরোপা হাতছানি দিচ্ছে তাদের।

 

পিএসজির হয়ে সাত বছরে মোট ছয়টি লা লিগা শিরোপা জিতেছেন এমবাপ্পে। সঙ্গে রয়েছে চারটি ফ্রেঞ্চ কাপ ও দুটি লিগ কাপ শিরোপা। এবার শেষ হলো তার পিএসজি অধ্যায়।

 

এদিকে, লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের মাঠে নিজের শেষ ম্যাচ খেলে ফেলেছেন জার্মান মিডফিল্ডার টনি ক্রুস। স্যান্টিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামে শনিবার চলতি লিগের শেষ ম্যাচে রিয়াল বেতিসের সঙ্গে গোলশূন্য ড্র করেছে লস ব্লাঙ্কোসরা। এই ড্রয়ের পর ৩৮ ম্যাচে ৯৫ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করল তারা।

 

জার্মানি জাতীয় দলের খেলোয়াড় টনি ক্রুস আসন্ন ইউরো শেষে পেশাদার ফুটবল থেকে অবসর নেবেন। ইউরোর আগে এবার রিয়ালের মাঠ থেকে বিদায় নিলেন তিনি। শনিবার রাতে ম্যাচ শুরুর আগে তাকে ‘গার্ড অব অনার’ দেয় রিয়ালের খেলোয়াড়রা। ৮৬ মিনিটে তাকে যখন তুলে নেন রিয়াল কোচ তখনও পুরো স্টেডিয়ামের দর্শক উঠে দাঁড়িয়ে তাকে করতালিতে অভিনন্দন জানান।

 

রিয়াল মাদ্রিদের হয়ে মোট ২২টি শিরোপা জিতেছেন টনি ক্রুস। আরো একটি শিরোপা জেতার সুযোগ আছে তার। আগামী শনিবার ওয়েম্বলিত চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে জার্মান দল বরুশিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। ম্যাচটি জিতলে ক্রুসের শোকেসে আরেকটি শিরোপা জমা হবে।

   

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন