সাপ্তাহিক পুঁজিবাজার

ডিএসইর লেনদেন বেড়েছে ৩৬ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স গত সপ্তাহে দশমিক ৮১ শতাংশ বেড়েছে। আলোচ্য সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন বেড়েছে ৩৬ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেরও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। স্টক এক্সচেঞ্জের সাপ্তাহিক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজার পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহে ডিএসইএক্স আগের সপ্তাহের তুলনায় ৪৬ পয়েন্ট বা দশমিক ৮১ শতাংশ বেড়ে ৫ হাজার ৬৬১ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের সপ্তাহ শেষে যা ছিল ৫ হাজার ৬১৬ পয়েন্টে। এছাড়া গত সপ্তাহে নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ সপ্তাহের ব্যবধানে দশমিক ৩৭ শতাংশ বেড়ে ২ হাজার ১৫ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের সপ্তাহ শেষে যা ছিল ২ হাজার ৮ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস দশমিক ৮২ শতাংশ বেড়ে ১ হাজার ২৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের সপ্তাহ শেষে যা ছিল ১ হাজার ২৩২ পয়েন্টে। 

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া মোট ৪১২টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দর বেড়েছে ২৪০টির, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত ছিল ২৫টির দর। এছাড়া লেনদেন হয়নি ১৯টির। ডিএসইতে গত সপ্তাহে দৈনিক গড়ে ৯৬০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যেখানে আগের সপ্তাহে ছিল ৭০৬ কোটি টাকা। সে হিসাবে দৈনিক গড় লেনদেন বেড়েছে ২৬ দশমিক শূন্য ৭ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে মোট ৪ হাজার ৮০৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যেখানে আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ২ হাজার ৮২৪ কোটি টাকা। 

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গত সপ্তাহে ডিএসইর মোট লেনদেনের ১০ দশমিক ৬০ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে প্রকৌশল খাত। দ্বিতীয় সর্বোচ্চ ৮ দশমিক ৯৫ শতাংশ দখলে নিয়েছে খাদ্য ও আনুষঙ্গিক খাত। ৮ দশমিক ৭৫ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে ব্যাংক খাত। 

আলোচ্য সপ্তাহে ডিএসইতে ইতিবাচক রিটার্নে শীর্ষে ছিল সেবা, আর্থিক প্রতিষ্ঠান ও বস্ত্র। এ তিন খাতে ইতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ১৫ দশমিক ২৯, ৭ দশমিক ৮৪ ও ৫ দশমিক শূন্য ৫ শতাংশ। অন্যদিকে নেতিবাচক রিটার্নে শীর্ষে ছিল কাগজ, জ্বালানি ও তথ্যপ্রযুক্তি খাত। খাত তিনটিতে নেতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ৩ দশমিক ৩৩, ১ দশমিক ৫৯ ও দশমিক ৭২ শতাংশ। 

অন্যদিকে গত সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১ দশমিক ১২ শতাংশ বেড়ে ১৬ হাজার ২৩২ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসসিএক্স সূচকটি গত সপ্তাহ শেষে ১ দশমিক ১১ শতাংশ বেড়ে ৯ হাজার ৭৭২ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গত সপ্তাহে মোট ৩৩৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, আগের সপ্তাহে যা ছিল ১৮৩ কোটি টাকা। গত সপ্তাহে সিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০২টির, কমেছে ১০৩টির আর অপরিবর্তিত ছিল ২৪টির বাজারদর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন