পূবালী ব্যাংকের ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি পূবালী ব্যাংক পিএলসি ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য মোট ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১২ দশমিক ৫০ শতাংশ নগদ ও ১২ দশমিক ৫০ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। ব্যাংকটির আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসরে, সমাপ্ত ২০২৩ হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৭৬ পয়সা। এর আগের হিসাব বছরে যা ছিল ৫ টাকা ৪৯ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৬ টাকা ৩৩ পয়সায়।

এদিকে ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ৫ জুন ডিজিটাল প্লাটফর্মে সকাল সাড়ে ১০টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ১২ মে। 

এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে পূবালী ব্যাংকের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৫ টাকা ৪৯ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৪ টাকা ২৩ পয়সা। ওই বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৪১ টাকা ৯৬ পয়সায়।

সর্বশেষ সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে পূবালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ। আলোচ্য হিসাব বছরে পূবালী ব্যাংকের সমন্বিত ইপিএস হয়েছে ৪ টাকা ২৩ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৬০ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৩৮ টাকা ৬৯ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৩৮ টাকা ৫ পয়সা। 

এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরেও সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল ব্যাংকটি। ২০১৯ হিসাব বছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ব্যাংকটি। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির সমন্বিত ইপিএস হয়েছিল ২ টাকা ১০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৫৩ পয়সা (পুনর্মূল্যায়িত)। সে বছরের ৩১ ডিসেম্বর ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ২৭ টাকা ৬২ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ২৭ টাকা ২৫ পয়সা।

১৯৮৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত পূবালী ব্যাংকের অনুমোদিত মূলধন ২ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ১ হাজার ২৮ কোটি ২৯ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৩ হাজার ২৮৬ কোটি ৩৩ লাখ টাকা। ব্যাংকটির মোট শেয়ার সংখ্যা ১০২ কোটি ৮২ লাখ ৯৪ হাজার ২১৮।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন