সিটি গ্রুপ-প্রথম আলো ক্রীড়া পুরস্কার

২০২২ সালে বর্ষসেরা সাবিনা ২০২৩-এ ইমরানুর

ক্রীড়া প্রতিবেদক

রাজধানীর একটি হোটেলে গতকাল ২০২২ ও ২০২৩ সালের ‘সিটি গ্রুপ-প্রথম আলো বর্ষসেরা ক্রীড়া পুরস্কার’ হাতে অ্যাথলিট ও তাদের প্রতিনিধিরা ছবি: নিজস্ব আলোকচিত্রী

রাজধানীর একটি হোটেলে গতকাল ২০২২ ও ২০২৩ সালে দেশসেরা অ্যাথলিটদের পুরস্কৃত করা হলো। দেয়া হলো ‘সিটি গ্রুপ-প্রথম আলো বর্ষসেরা ক্রীড়া পুরস্কার’। ২০২২ সালের বর্ষসেরার পুরস্কার জিতেছেন বাংলাদেশ নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন। ২০২৩ সালের সেরা হয়েছেন দেশের দ্রুততম মানব ইমরানুর রহমান। প্রথম আলো ক্রীড়া পুরস্কারে এই প্রথম কোনো ফুটবলার ও স্প্রিন্টার বর্ষসেরা হলেন। 

পাঠকদের ভোটে ২০২২ সালের বর্ষসেরা হয়েছেন ক্রিকেটার সাকিব আল হাসান, ২০২৩ সালের সেরা ফুটবলার শেখ মোরছালিন। কুপন, এসএমএস ও অনলাইন ভোটের মাধ্যমে পাঠকেরা বর্ষসেরা খেলোয়াড়ের মনোনয়ন ও চূড়ান্ত ভোট দিয়েছিলেন।

প্রথম আলোর প্রধান ক্রীড়া সম্পাদক উৎপল শুভ্রর সঞ্চালনায় অনুষ্ঠান শুরু হয় সিটি গ্রুপের নির্বাহী পরিচালক (বিক্রয় ও বিপণন) জাফর উদ্দিন সিদ্দিকী এবং প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছিলেন যুব ও ক্রীড়ামন্ত্রী এবং বিসিবি সভাপতি নাজমুল হাসান।

শুরুতেই ২০২২ সালের জন্য আজীবন সম্মাননা তুলে দেয়া হয় রওশন আখতার ছবির হাতে, যিনি একাধিকবার পূর্ব পাকিস্তানের দ্রুততম মানবী হয়েছেন। রওশন আখতারের হাতে আজীবন সম্মাননার স্মারক তুলে দেন ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান ও সিটি গ্রুপের নির্বাহী পরিচালক জাফর উদ্দিন সিদ্দিকী।

২০২২ সালের সেরা উদীয়মানের পুরস্কার জেতেন ওই বছর বিশ্ব শুটিং চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার এয়ার রাইফেলে বাংলাদেশের আন্তর্জাতিক অঙ্গনের রেকর্ড ৬২৯.২ স্কোর গড়া কামরুন নাহার কলি। ২০২২ সালে বর্ষসেরা নারী ক্রীড়াবিদের পুরস্কার জেতেন আর্চার নাসরিন আক্তার। কঙ্গোয় জাতিসংঘের শান্তি মিশনে থাকায় অনুষ্ঠানে থাকতে পারেননি নাসরিন। ভিডিও বার্তায় নিজের প্রতিক্রিয়া জানান তিনি। নাসরিনের হয়ে পুরস্কার নেন তার মা।

২০২২ সালের বর্ষসেরা দুই রানারআপ হয়েছেন ক্রিকেটার লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ। একে অন্যের হাতে পুরস্কারও তুলে দেন দুজন। এ সময় মিরাজ ২০২২ সালের ডিসেম্বরে ভারতের বিপক্ষে সেঞ্চুরির স্মৃতি তুলে ধরেন।

২০২২ সালের বর্ষসেরা ক্রীড়াবিদ সাবিনা খাতুনের হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। ২০২২ সালের পারফরম্যান্সে ক্রিকেটসহ অন্যান্য অঙ্গনের সবাইকে ছাপিয়ে গেছে সাবিনার কীর্তি। সে বছর নেপালের মাটিতে সাফ চ্যাম্পিয়নশিপ জেতা বাংলাদেশ নারী দলের অধিনায়ক ছিলেন তিনি। টুর্নামেন্টে ২টি হ্যাটট্রিকসহ সর্বোচ্চ ৮ গোল করে টুর্নামেন্ট–সেরাও হন। সাফজয়ী দলের সতীর্থদের মঞ্চে ডেকে পুরস্কার হাতে তোলেন সাবিনা। তার হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে দেয়া হয় ২০২৩ সালের পুরস্কার। তার আগে মঞ্চে সংগীত পরিবেশন করেন সংগীতশিল্পী রাহুল আনন্দ ও অভিনেতা চঞ্চল চৌধুরী। ২০২৩ সালের জন্য আজীবন সম্মাননা দেয়া হয় কাজী সালাউদ্দিনকে। তাকে উত্তরীয় পরিয়ে দেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান।

২০২৩ সালের জন্য বর্ষসেরা উদীয়মানের খেতাব জেতেন শেখ মোরছালিন। বর্ষসেরা রানারআপ হন জাতীয় দল ও ক্লাবে মোরছালিনের সতীর্থ রাকিব হোসেন। আরেক রানারআপ হন বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক নাজমুল হোসেন। ২০২৩ সালের বর্ষসেরা নারীর পুরস্কার জেতেন ওয়ানডেতে প্রথম সেঞ্চুরি করা বাংলাদেশ দলের ব্যাটার ফারজানা হক। তার পুরস্কার হাতে পাওয়ার মুহূর্তে মঞ্চে ওঠেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানা।

২০২৩ সালের বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কার জেতেন স্প্রিন্টার ইমরানুর রহমান, যিনি সে বছর কাজাখস্তান এশিয়ান ইনডোর অ্যাথলেটিকসের ৬০ মিটার স্প্রিন্টে সোনা জিতেছিলেন। এশিয়ান পর্যায়ে বাংলাদেশের প্রথম পদকই এটি। ইমরানুরের হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ দলের সাবেক ক্রিকেটার শাহরিয়ার নাফীস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন