এআইভিত্তিক ফ্ল্যাগশিপ ডিভাইস আনছে স্যামসাং

বণিক বার্তা ডেস্ক

চলতি মাসেই ফ্ল্যাগশিপ ডিভাইস গ্যালাক্সি এস২৪ উন্মোচন করতে যাচ্ছে স্যামসাং ইলেকট্রনিকস। ১৭ জানুয়ারি ক্যালিফোর্নিয়ার সান জোসেতে আনুষ্ঠানিকভাবে স্মার্টফোনটি উন্মোচন করা হবে। খবর গিজমোচায়না।

ডিভাইসটি তৈরিতে কোম্পানিটি কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ওপর জোর দিয়েছে। কারণ এর আগে প্রতিষ্ঠানটি অন্যান্য ডিভাইস তৈরির ক্ষেত্রে  ক্যামেরা প্রযুক্তি ও ডিসপ্লের দিকে বেশি জোর দিয়েছিল বলে জানা গেছে।

শিল্প বিশেষজ্ঞ ও কাউন্টারপয়েন্ট রিসার্চের মতে, চলতি বছর যেসব স্মার্টফোন বাজারে আনা হবে সেগুলোয় বিল্ট-ইন ফিচার হিসেবে জেনারেটিভ এআইয়ের ব্যবহারকে বেশি গুরুত্ব দেয়া হবে। স্মার্টফোন তৈরির দিক থেকে স্যামসাং একটি শীর্ষ প্রতিষ্ঠান। আগামী দুই বছরে প্রতিষ্ঠানটির ৫০ শতাংশের বেশি বাজার হিস্যা থাকবে বলে অভিমত বিশ্লেষকদের।

ভোক্তা চাহিদা অনুযায়ী প্রতিষ্ঠানটি এখনো নিজেদের দক্ষতা তুলে ধরছে। এর অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের চিপ নির্মাতা কোম্পানি কোয়ালকমের সঙ্গে যুক্ত হয়েছে স্যামসাং। যার মাধ্যমে প্রতিষ্ঠানটি ডিভাইসগুলোর মধ্যে এআইকে একীভূত করছে। এটি স্মার্টফোনের বাজার, পরিধি ও কার্যক্রমকে নতুনভাবে সংজ্ঞায়িত করছে।

স্যামসাংয়ের উচ্চাভিলাষী প্রকল্পগুলোর মধ্যে একটি হলো গ্যালাক্সি এআই। ব্যবহারকারীদের ক্ষমতায়ন ও দৈনন্দিন জীবনকে উন্নত করতে এআইয়ের সম্ভাবনাকে কজে লাগাচ্ছে কোম্পানিটি। গ্যালাক্সির ডিভাইসগুলোর এআই অভিজ্ঞতা-পরবর্তী ক্লাউডভিত্তিক এআইকে একত্র করবে বলেও জানা গেছে। এ উদ্ভাবন স্যামসাংয়ের দৃঢ় নিরাপত্তা এবং গোপনীয়তা ব্যবস্থার ওপরও জোর দিচ্ছে। 

গ্যালাক্সি এআইয়ের স্ট্যান্ডআউট বৈশিষ্ট্য হলো এআই লাইভ ট্রান্সলেট কল।  সর্বশেষ গ্যালাক্সি এআই সেলফোনগুলোয় এ সার্ভিস যুক্ত থাকবে। এর পাশাপাশি ডিভাইসটিতে নেটিভ কল বৈশিষ্ট্যও থাকবে। এর ফলে থার্ড পার্টি বা বাইরের কোনো অ্যাপ ব্যবহারের প্রয়োজন হবে না। এছাড়া ব্যবহারকারীর  গোপনীয়তাকেও অগ্রাধিকার দেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন