গেমিং ব্রাউজার

যেসব কারণে সেরা মাইক্রোসফট এজ

একটা সময় ব্রাউজিংয়ের জন্য ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার হতো। গুগল ক্রোম জনপ্রিয় হওয়ার পর এটি হারিয়ে যায়। এর জায়গা দখলে নেয় মাইক্রোসফট এজ। ২০২২ সালের আগ পর্যন্ত এটিও তেমন জনপ্রিয়তা পায়নি। কিন্তু চ্যাটজিপিটির সংস্পর্শে আসার পর ব্রাউজারটিতে অনেক পরিবর্তন এসেছে। সবদিক মিলিয়ে প্রযুক্তিবিদদের ভাষ্য গেমিং ব্রাউজার হিসেবে এজই এখন সেরা। এর পেছনে বেশকিছু কারণের কথা জানিয়েছে মেক ইউজ অব।

এফিশিয়েন্সি মোড: এফিশিয়েন্সি মোডের মাধ্যমে ব্যবহারকারীরা ল্যাপটপ থেকে ভালো ব্যাটারি ব্যাকআপ পায়। এছাড়া এতে গেমিংয়ের বিভিন্ন অ্যাপও রয়েছে। এগুলো চালু অবস্থায় উইন্ডোজ ১০ ও ১১-তে গেম খেলার সময় ভালো পারফরম্যান্স পাওয়া যায়। গেম খেলা শেষ হলে স্বয়ংক্রিয়ভাবে এফিশিয়েন্সি মোড বন্ধ করে দেয় এজ।

মাইক্রোসফট এজ ক্ল্যারিটি বুস্ট: অধিকাংশ গেমার এক্সবক্স ক্লাউড গেমিংয়ের সঙ্গে পরিচিত। এজে ক্ল্যারিটি বুস্ট নামের আরেকটি ফিচার রয়েছে, যা এক্সবক্স ক্লাউডের গেমগুলোর গ্রাফিকস উন্নয়নে সহায়তা করে। এ ফিচার ভিডিও স্ট্রিম ও গেমের গ্রাফিকস আরো পরিষ্কার করে তোলে। ফিচারটির সবচেয়ে ভালো দিক হচ্ছে এটি সব গেমেই সাপোর্ট করে। তবে এটি শুরু থেকেই ব্রাউজারে চালু থাকে না।

আলাদা গেমিং হোমপেজ: গেম খেলার বাইরে অন্য বিষয়ে সার্চ করার সময় স্ট্রিম দেখার বিষয়গুলোকে একত্রে রাখে গেমিং হোমপেজ। পছন্দের কনটেন্ট নির্মাতার কনটেন্ট দেখা, ই-স্পোর্টস টুর্নামেন্টের তথ্য সংগ্রহ থেকে শুরু করে সাইন আপ করা সবকিছুই এখানে থাকে। এছাড়া পেজটি থেকে মাইক্রোসফট রিওয়ার্ডসও অর্জন করা যায়।

গেমিং থিমস: গেমিংয়ে সফটওয়্যার ও হার্ডওয়্যার সবসময় আলাদা। এদিক থেকে ব্রাউজারে নতুন পরিবর্তন আনার অংশ হিসেবে এজে গেমিং থিম ব্যবহার করা যায়। এজের লাইব্রেরিতে বিভিন্ন থিম রয়েছে। এককথায় বলতে গেলে এটি একটি গেম লাইব্রেরি হিসেবে সাইডবারে থাকবে।

মাইক্রোসফট এজ সার্ফ: ইন্টারনেট চলে গেলে ক্রোম ব্রাউজারে ডাইনোসর গেম খেলা যায়, বিষয়টি সম্পর্কে নেটিজেনরা অবগত। এজ ব্রাউজারেও সার্ফ নামের বিল্ট ইন গেম রয়েছে। একজন সার্ফার হিসেবে বিভিন্ন দ্বীপ ভ্রমণ, সার্ফ করাসহ বিভিন্ন মিশন রয়েছে এতে। এন্ডলেস, টাইম ট্রায়ালসহ এতে একাধিক মোডও রয়েছে।

সাইডবারের মাধ্যমে মিউজিক স্ট্রিমিং: ব্যাকগ্রাউন্ড মিউজিকের সঙ্গে গেম খেলার চর্চা অনেক আগে থেকেই। অধিকাংশ গেমারই খেলার সময় স্পটিফাই বা ইউটিউব ট্যাব চালু রাখে। এদিক থেকে বিখ্যাত এসব প্লাটফর্ম সাইডবারে ব্যবহারের সুবিধা দেয় মাইক্রোসফট এজ।

I বণিক বার্তা ডেস্ক

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন