ইমাম বাটনের দর বৃদ্ধির তদন্তে বিএসইসির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অস্বাভাবিকভাবে শেয়ারদর বৃদ্ধির বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) তদন্তের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

গতকাল বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের একটি তালিকাভুক্ত কোম্পানি ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কোম্পানিটির শেয়ারদর ৭ মার্চ ১০৪ টাকা ৪০ পয়সা ছিল, যা বেড়ে ২৬ অক্টোবর ১৯৪ টাকা ১০ পয়সা হয়েছে। শেয়ার মূল্যের অস্বাভাবিক গতিবিধির জন্য কোম্পানিটির সাম্প্রতিক সময়ের লেনদেনের ওপর ডিএসইকে তদন্তের নির্দেশনা দিয়ে ২৮ নভেম্বর বিএসইসির সার্ভিলেন্স বিভাগ থেকে পত্রের মাধ্যমে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। ১৫ কার্যদিবসের মধ্যে ডিএসইকে তদন্ত প্রতিবেদন পাঠাতে হবে।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইমাম বাটনের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯ পয়সা। আগের হিসাব বছরের একই প্রান্তিকে শেয়ারপ্রতি লোকসান ছিল ৭৩ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২ টাকা ৭৪ পয়সায়। আলোচ্য সময়ে কোম্পানিটির পর্ষদ সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন