আলোচনা সভায় টেলিযোগাযোগ মন্ত্রী

ডিজিটাল প্রযুক্তির বিকাশে অভাবনীয় ভূমিকা পালন করছে বিটিআরসি

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল সংযুক্তি ডিজিটাল প্রযুক্তির বিকাশে বিটিআরসি অভাবনীয় ভূমিকা পালন করে চলেছে বলে মন্তব্য করেছেন ডাক টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। রোববার (২০ আগস্ট) ঢাকায় বিটিআরসির নবনির্মিত ভবন উদ্বোধন পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। 

মন্ত্রী বলেন, মানুষের জীবনধারায় ডিজিটাল সংযুক্তি অপরিহার্য হয়ে উঠেছে। তৃণমূল থেকে শুরু করে জলে-স্থলে-অন্তরীক্ষে ডিজিটাল সংযুক্তি ডিজিটাল প্রযুক্তি বিকাশে অভাবনীয় ভূমিকা পালন করে চলেছে বিটিআরসি। গত সাড়ে ১৪ বছরে ডিজিটাল সংযুক্তির পাশাপাশি প্রতিষ্ঠানটি ৭০ হাজার ৬৩ কোটি টাকা রাজস্ব আয় করেছে।

মোস্তাফা জব্বার আরো বলেন, ১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠা, ১৯৭৩ সালে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন্স ইউনিয়ন আইটিইউ - এর সদস্যপদ অর্জন এবং টিঅ্যান্ডটি বোর্ড গঠন করার মধ্য দিয়ে জাতির পিতা ডিজিটাল সাম্য সমাজ প্রতিষ্ঠার বীজ বপন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬  থেকে ২০০১ সালে ডিজিটাল বাংলাদেশের  জন্য বঙ্গবন্ধুর বপন করা বীজটি সযত্নে চারা গাছে রূপান্তর করেন। ২০০৯ সাল থেকে গত ১৪ বছরে চারাগাছটি এখন মহীরুহে পরিণত হয়েছে।

টেলিযোগাযোগ খাতে বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড উল্লেখ করে বলেন, ২০০৯ সালে বাংলাদেশের টেলিডেনসিটি ছিল ৩০ শতাংশ, যা বর্তমানে ১০৫.৮১ শতাংশে  উন্নীত হয়েছে।  ২০০৯ সালে মোবাইল গ্রাহক ছিল কোটি ৪৭ লাখ, বর্তমানে সংখ্যা ১৮ কোটি ৬১ লাখে অতিক্রম করেছে।  ২০০৯ সালে দেশে ইন্টারনেট গ্রাহক ছিল মাত্র ৪০ লক্ষ, আর বর্তমানে সংখ্যা প্রায় ১২ কোটি ৯৪ লাখ। ২০০৮ সালে এক এমবিপিএস ব্যান্ডউইথের দাম ছিলে ২৭ হাজার টাকা, যা বর্তমানে মাত্র ৬০ টাকা।  ২০০৯ সালে  টেলিযোগাযোগ খাত থেকে মোট রাজস্ব আয় ছিল ৩৬০৭  কোটি টাকা, যা বর্তমানে ৭০ হাজার কোটি টাকা অতিক্রম করেছে।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান, বিটিআরসির সাবেক চেয়ারম্যান সৈয়দ মার্গুব মোর্শেদ, . শাহজাহান মাহমুদ জহুরুল হক, বিটিআরসির ভাইস চেয়ারম্যান প্রকৌশলী  মহিউদ্দিন আহমেদ এবং প্রতিষ্ঠানটির সাবেক বর্তমান কমিশনার মহাপরিচালকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন