নজরদারির অভিযোগ ও শঙ্কা

অ্যাপলের ডিভাইস ব্যবহারে রাশিয়ার নিষেধাজ্ঞা

বণিক বার্তা ডেস্ক

অ্যাপলের একটি শোরুম ছবি: রয়টার্স

ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ার পর যুক্তরাষ্ট্র থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। প্রযুক্তি থেকে শুরু করে সব খাতের ব্যবসায়িক কার্যক্রম গুটিয়ে নিয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। রাশিয়াও পশ্চিমা কোম্পানিগুলোর ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে। এর অংশ হিসেবে এবার অ্যাপলের ডিভাইস ব্যবহারে সরকারি কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি। খবর টেকটাইমস।

দেশটির প্রশাসনের অভিযোগ, আইফোন অন্যান্য অ্যাপল ডিভাইসের মাধ্যমে যুক্তরাষ্ট্র নজরদারির চেষ্টা চালাচ্ছে। মূলত এর মাধ্যমে অ্যাপলের পরিবর্তে অন্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিতই প্রধান লক্ষ্য। তবে ব্যক্তিগত প্রয়োজনে এখনো অ্যাপল ডিভাইস ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করা হয়নি।

নিষেধাজ্ঞার বিষয়ে জানালেও রাশিয়া এরই মধ্যে বিভিন্ন বিভাগে এটি কার্যকর করে দিয়েছে। বিদেশীদের নজরদারি থেকে সুরক্ষিত থাকার জন্যই উদ্যোগ। অন্য এক প্রতিবেদনে ফাইন্যান্সিয়াল টাইমস জানায়, রাষ্ট্রীয় কর্মকর্তাদের জন্য অ্যাপলের ডিভাইস ব্যবহার বন্ধে নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া সরকার। এছাড়া সরকারি অন্য কাজ করার জন্য বিকল্প প্রযুক্তি ব্যবহারের লক্ষ্যেও কাজ করছে।

অর্থাৎ সরকারি কূটনৈতিক যেকোনো কাজের জন্য সরকারি রুশ কর্মকর্তারা আর আইফোন বা আইপ্যাড ব্যবহার করতে পারবেন না।

রাশিয়ার টেলিযোগাযোগ গণমাধ্যম খাতের অধিকাংশ প্রতিষ্ঠান এরই মধ্যে কাজের জন্য অ্যাপলের ডিভাইস ব্যবহার বন্ধের উদ্যোগ গ্রহণ করেছে। তবে বিকল্প হিসেবে কী ব্যবহার করা হবে সে বিষয়ে কিছু জানানো হয়নি। গত মাসে ফেডারেল সিকিউরিটি সার্ভিসেস (এফএসবি) জানতে পারে, রুশ সরকারের বিরুদ্ধে নজরদারিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে অ্যাপল জড়িত।

এনগ্যাজেটের তথ্যানুযায়ী, নিষেধাজ্ঞা রাশিয়ায় অ্যাপলের কার্যক্রম পুরোপুরি বন্ধ করে দেয়ার মতো নয়। সরকারি কর্মকর্তা সংশ্লিষ্টরা এখনো অ্যাপলের পণ্য ব্যবহার করতে পারবে, তবে শুধু ব্যক্তিগত প্রয়োজনে। এর বাইরে অন্য কোনো কিছু বরদাশত করা হবে না বলে রুশ সরকার কঠোরভাবে জানিয়ে দিয়েছে।

গত বছর থেকে অ্যাপল রাশিয়ার সম্পর্কে টানাপড়েন শুরু হয়। মূলত ইউক্রেনে সামরিক আগ্রাসনের নামে রাশিয়া গৃহীত পদক্ষেপ সম্পর্কের অবনতি ঘটায়। এর ফলে অনেক কোম্পানি ইউরেশিয়ান দেশটি থেকে তাদের পরিষেবা পণ্য সরিয়ে নিয়েছে। অ্যাপল প্রথমে রাশিয়ায় কার্ড পেমেন্ট সিস্টেম থেকে অ্যাপল পে সরিয়ে নেয়। তবে এখনো পুরোপুরি এর কার্যক্রম শেষ হয়নি।

পরবর্তী সময়ে অ্যাপল রুশ বাজার থেকে আইফোন, অ্যাপল ওয়াচ, ম্যাকসহ সব ধরনের প্রযুক্তি পণ্য সরিয়ে নেয়। এখানেই শেষ নয়। কুপারটিনোর প্রযুক্তি জায়ান্টটি এর ডেভেলপারের তালিকা থেকে রুশ সামাজিক যোগাযোগমাধ্যম ভিকেও বাদ দিয়ে দেয়।

প্রথম পর্যায়ে নিষিদ্ধ হওয়ার পর এবার নজরদারিতে জড়িত থাকার অভিযোগে আরো একটি নিষেধাজ্ঞার মুখে পড়ছে কোম্পানিটি। এফএসবির মতে, এসব ডিভাইস দেশটির গোপন সংবেদনশীল তথ্য পাচারে কাজ করে থাকে। রাশিয়ার পাশাপাশি চীনের সঙ্গেও পশ্চিমা দেশ কোম্পানিগুলোর বিরোধ চলছে। চীনে সব ধরনের প্রযুক্তি পণ্য উপাদান রফতানি বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে বিশ্বের অন্যতম বাজার ধরতে নতুন উদ্যোগ নিয়েছে অ্যাপল। এর অংশ হিসেবে দেশটির সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাটে নতুন অনলাইন স্টোর চালু করেছে অ্যাপল। 

উইচ্যাটের মিনি প্রোগ্রামে যুক্ত হওয়ার মাধ্যমে অ্যাপল এর বিশাল ব্যবহারকারীর কাছে পৌঁছতে চাইছে। প্লাটফর্মটিতে চালু হওয়া অ্যাপল স্টোর মিনি অ্যাপে বিভিন্ন পণ্য পাওয়া যায়। এর মধ্যে আইফোন, আইপ্যাড, অ্যাপল ওয়াচ ম্যাকবুকও রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন