ব্যবহার উপযোগিতা বাড়াতে গুগল চ্যাটে হাইপারলিংক চালু

বণিক বার্তা ডেস্ক

যোগাযোগের অন্যতম টুল হিসেবে ব্যবহারকারীদের মধ্যে গুগল চ্যাট বেশ জনপ্রিয়তা পেয়েছে। তবে কিছু প্রতিবন্ধকতা থাকায় এর ব্যবহার উপযোগিতা অনেকটাই প্রশ্নবিদ্ধ ছিল। এর মধ্যে শব্দে হাইপারলিংক করার সুবিধা না থাকা ছিল অন্যতম। এ সমস্যা থেকে সমাধান দিতে নতুন ফিচার আনছে গুগল। খবর গিজচায়না।

অফিশিয়াল ব্লগে দেয়া এক পোস্টে গুগল টিম জানায়, গুগল চ্যাট ব্যবহারের সময় ওয়েব ও অ্যান্ড্রয়েড প্লাটফর্মে ব্যবহারকারীরা হাইপারলিংক তৈরি করতে পারবে। মেসেজ লেখার সময় বা এডিট করার সময় এ সুবিধা পাওয়া যাবে। সংশ্লিষ্টদের আশা নতুন ফিচারটি গুগল চ্যাট ব্যবহার আরো সহজ ও আকর্ষণীয় করে তুলবে।

হাইপারলিংক তৈরির  জন্য টেক্সট ফরম্যাটিং টুলবার থেকে ব্যবহারকারীরা লিংক আইকনে ক্লিক করতে পারবেন। পোস্টে গুগল আরো জানায়, কিবোর্ড শর্টকাটের মাধ্যমেও হাইপারলিংক ফিচারটি ব্যবহার করা যাবে। এজন্য কন্ট্রোল ও কে বাটন একত্রে চাপতে হবে। শর্টকাটটি মেসেজে হাইপারলিংক যুক্ত করার সুবিধাকে আরো গতিশীল করে তুলবে।

ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার এরই মধ্যে চালু করেছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি। তবে বৈশ্বিকভাবে এটি সবার কাছে পৌঁছাতে ১৫ দিনেরও বেশি সময় লাগবে বলে সূত্রে জানা গেছে। সামগ্রিকভাবে হাইপারলিংক ফিচারটি চ্যাটে কথোপকথন ও লিংক শেয়ার করাকে আরো সহজ করে তুলবে। ফলে পারস্পরিক কথোপকথন আরো পেশাদার রূপ পাবে। বিশ্লেষকদের মতে, ক্রমবর্ধমান প্রতিযোগিতায় এটি গুগল চ্যাটের বাজার বিস্তারে ইতিবাচক ভূমিকা রাখবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন