রাজধানীতে চলছে বর্জ্য অপসারণ

নিজস্ব প্রতিবেদক

পূর্ব ঘোষণা অনুযায়ী রাজধানীতে কোরবানির পশুর বর্জ্য অপসারণ শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার (২৯ জুন) দুপুর ২টা থেকে এ কার্যক্রম পরিচালনা করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

এর আগে সকালে জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত শেষে নির্দিষ্ট সময়ের মধ্যে সব বর্জ্য অপসারণ করা হবে বলে আশ্বাস দেন দুই সিটির মেয়ররা।

ডিএসসিসি ও ডিএনসিসি সূত্র জানিয়েছে, দ্রুত বর্জ্য অপসারণের জন্য তারা প্রায় ২০ হাজার কর্মী প্রস্তুত রেখেছে। এর মধ্যে ডিএসসিসি দুপুর ২টা থেকে শুরু করে ২৪ ঘণ্টা এবং ডিএনসিসি ৮ ঘণ্টায় কোরবানির পশুর বর্জ্য অপসারণ করবে বলে জানিয়েছে।

রাজধানীর বিভিন্ন স্থানে দেখা গেছে, বর্জ্য অপসারণে লক্ষ্যে পরিচ্ছন্নতাকর্মীরা কার্যক্রম শুরু করেছেন। তারা নির্ধারিত পলিব্যাগ ব্যবহার করে ট্রলি ও পিকআপে করে বর্জ্য নিয়ে যাচ্ছেন। এ ছাড়া অপসারণের পর ওইসব জায়গায় ব্লিচিং পাউডার ও স্যাভলন ছিটিয়ে দিচ্ছেন।

ঢাকা উত্তর সিটির ৩৩ নং ওয়ার্ডের আওতাভুক্ত মোহাম্মদপুরের শিয়া মসজিদ এলাকায় বর্জ্য অপসারণের কাজে নিয়োজিত ছিলেম হাসেম আলী। বণিক বার্তাকে তিনি বলেন, দুপুর ২টা থেকেই ময়লা অপসারণ কার্যক্রম শুরু হয়েছে। সন্ধ্যার মধ্যেই এই এলাকার ময়লা অপসারণের নির্দেশনা রয়েছে। আশা করা হচ্ছে নির্ধারিত সময়ের আগেই সব কার্যক্রম সম্পন্ন হবে।

এর আগে বৃহস্পতিবার সকালে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা কত তাড়াতাড়ি বর্জ্যগুলো সরাতে পারব, তা নির্ভর করবে এলাকাবাসীর ওপর। এলাকাবাসী যত্রতত্র যেন ময়লাগুলো না ফেলে রাখে। আমরা প্রত্যেককেই বায়োডিগ্রেবল পলিথিন দিয়েছি। আমি অনুরোধ করব, প্রত্যেকেই যেন নিজ নিজ ময়লা নির্ধারিত স্থানে নিয়ে ফেলে। আমাদের প্রায় ১১ হাজার কর্মী কাজ করেছেন।

ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, বর্জ্য অপসারণের জন্য আমরা সব প্রস্তুতি সম্পন্ন করেছি। ইনশাআল্লাহ নির্ধারিত সময়ের মধ্যেই সব বর্জ্য অপসারণ করতে পারব। গতবারও যেভাবে আমরা সফল হয়েছি, এবার তার আগেই আমরা ঢাকাবাসীকে সুফল দিতে পারব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন