ওড়িশায় দুর্ঘটনা: হটলাইন খুলেছে কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

ভারতের ওড়িশার ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় হতাহতের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। আজ শনিবার (৩ জুন) ভোর পর্যন্ত ২৩৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন নয় শতাধিক। হতাহতের মধ্যে বাংলাদেশী থাকতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

বাংলাদেশীরা সাধারণত চিকিৎসার জন্য কলকাতা-চেন্নাই যাতায়াতে করমণ্ডল এক্সপ্রেস ব্যবহার করেন।

এই বিবেচনায় দুর্ঘটনার পর ভারতের রেল কর্তৃপক্ষ ও ওড়িশার রাজ্য সরকারের সঙ্গে বাংলাদেশ উপ-হাইকমিশন কলকাতা যোগাযোগ রাখছে। দুর্ঘটনায় পড়া কোনো বাংলাদেশী সম্পর্কে তথ্য জানতে হটলাইন খোলা হয়েছে।

গতকাল শুক্রবার কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ সংক্রান্ত তথ্যের জন্য উপ-হাইকমিশনের হটলাইন নম্বরে + ৯১ ৯০ ৩৮৩৫ ৩৫ ৩৩ (হোয়াটসঅ্যাপ) যোগাযোগের অনুরোধ করা হয়েছে।

গতকাল স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টার দিকে ওড়িশার বলেশ্বরের বাহানগা বাজারের কাছে এ দুর্ঘটনা ঘটে। এর সঙ্গে তিনটি ট্রেন জড়িয়ে গেলেও বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পশ্চিমবঙ্গের শালিমার স্টেশন থেকে ছেড়ে আসা ২৩ বগির করমণ্ডল এক্সপ্রেস।

দুর্ঘটনা সম্পর্কে নানা ধরনের তথ্য পাওয়া যাচ্ছে। একটি সূত্রের দাবি, একই লাইনে থাকা মালগাড়ির পেছনে তীব্র গতিতে ধাক্কা দেয় করমণ্ডল এক্সপ্রেস। এতে করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিন মালগাড়ির ওপরে উঠে যায়। ২৩টি বগির মধ্যে ১৫টি ছিটকে পড়ে পাশের লাইনে।

ওই লাইন দিয়ে আসছিল বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। লাইনচ্যুত বগির সঙ্গে এই ট্রেনের সংঘর্ষ হয়। এতে হাওড়াগামী ট্রেনের দুটি বগি লাইনচ্যুত হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন