মার্কিন মধ্যবর্তী নির্বাচন

জর্জিয়ায় জয় পেয়ে সিনেটে সংখ্যাগরিষ্ট ডেমোক্র্যাটরা

বণিক বার্তা অনলাইন

রাফায়েল ওয়ারনক। ছবি: এপি

জর্জিয়ার রানঅফ নির্বাচনে রিপাবলিকান হার্শেল ওয়াকারকে পরাজিত করেছেন ডেমোক্র্যাটস সিনেটর রাফায়েল ওয়ারনক। গতকাল মঙ্গলবারের (৬ ডিসেম্বর) এই ফলাফলে সিনেটে সংখ্যাগরিষ্টতা পেল প্রেসিডেন্ট জো বাইডেনের দল। বাকি মেয়াদকালে তিনি খানিকটা চাপমুক্ত থাকবেন। খবর এপি।

গত নভেম্বরের মাঝামাঝিতে যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত। জর্জিয়ার ফলাফল ঝুলে থাকলেও তখনই হাউস প্রেসিডেন্ট নিজেদের হওয়ায় সংখ্যাগরিষ্ঠতায় এগিয়ে ছিল ডেমোক্র্যাটিক পার্টি।

২০২২ সালের মধ্যবর্তী নির্বাচনের শেষ ব্যালট বাক্স শোডাউনে ওয়ারনকের বিজয়ে ডেমোক্র্যাটস দল এগিয়ে থাকল ৫১-৪৯ এর অল্প  ব্যবধানে এগিয়ে থাকল।

গত মাসের নির্বাচনে রানঅফ এড়াতে প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পেতে ব্যর্থ হন ওয়ারনক। তখন ৪০ লাখের ভোটের মধ্যে ৩৭ হাজার ভোটে এগিয়ে ছিলেন তিনি। 

এর আগে জর্জিয়ায় প্রথম কৃষ্ণাঙ্গ সিনেটর হিসেবে পরিচিতি পান ওয়ারনক, তিনি একজন ব্যাপ্টিস্ট যাজক। তার প্রতিপক্ষ ওয়াকার একজন ফুটবল কিংবদন্তি। তবে প্রাক্তন দুই বান্ধবীর গর্ভপাতসহ নানা অভিযোগ তিনি অভিযুক্ত।

ওয়ারনকের এ বিজয়ে আগামী দুই বছর কংগ্রেসের কমিটিগুলো থাকবে ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে।

এবারের নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী ও সিনেটর ওয়ারনকের পক্ষে প্রচার চালাতে মাঠে নামেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। অন্যদিকে, ওয়াকারের পক্ষে মাঠে ছিলেন আরেক সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ২১৮টি আসন নিশ্চিত করে রিপাবলিকানরা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন