সখীপুর কো-কম্পোস্ট প্ল্যান্টে ফিল্ড ট্রিপ অনুষ্ঠিত

বণিক বার্তা অনলাইন

বুয়েট আইটিএন ও হাউজ অব ভলান্টিয়ার্সের যৌথ উদ্যোগে ‘বাংলাদেশের পানি সংক্রান্ত চ্যালেঞ্জ ও পয়োবর্জ্য ব্যবস্থাপনা’ শীর্ষক কর্মসূচির অংশ হিসেবে টাঙ্গাইলের সখীপুর কো-কম্পোস্ট প্ল্যান্টে একটি ফিল্ড ট্রিপ অনুষ্ঠিত হয়েছে। গত রোববার আয়োজিত এই ফিল্ড ট্রিপের সহযোগিতায় ছিল জাতিসংঘ জরুরি শিশু তহবিল ইউনিসেফ।

ইউনিসেফ, হাউজ অব ভলান্টিয়ার্স বাংলাদেশ ও আইটিএন-বুয়েটের পাশাপাশি এর সঙ্গে সহায়তাকারী প্রতিষ্ঠান হিসেবে আরো ছিল স্ট্র‍্যাটেজিক পার্টনার ‘বাংলাদেশ ইয়ুথ পার্লামেন্ট ফর ওয়াটার’, মিডিয়া পার্টনার বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম ও বণিকবার্তা এবং টেকনিক্যাল পার্টনার ছিল ওয়াটারএইড বাংলাদেশ।

শিক্ষার্থীদের কো-কম্পোস্ট প্লান্টের বিভিন্ন অংশ ঘুরিয়ে দেখানো হয় ও প্রয়োজনমাফিক বিবরণ প্রদানের মাধ্যমে পয়োবর্জ্য নিষ্কাশন ব্যবস্থা সম্পর্কে তাদের পুঙ্খানুপুঙ্খ ধারণা দেয়ার চেষ্টা করা হয়। এ ধরণের বাস্তবধর্মী অভিজ্ঞতা শিক্ষার্থীদের ভবিষ্যতে এ বিষয়ে আরো বিশদভাবে জানতে আগ্রহী করে তুলবে বলে আয়োজকরা আশাবাদ ব্যক্ত করেন।

অংশগ্রহণকারী এক শিক্ষার্থী বলেন, এ ধরণের ফিল্ড ট্রিপ নিঃসন্দেহে পয়োবর্জ্য নিষ্কাশন ব্যবস্থা সম্পর্কে ধারণা লাভে অসাধারণ ভূমিকা পালন করবে। পাশাপাশি এ প্রক্রিয়ায় উৎপাদিত উপজাতসমূহের সঠিক ব্যবহার নিশ্চিতের ব্যপারেও জ্ঞান লাভ করা সম্ভব হয়েছে এ ফিল্ড ট্রিপের মাধ্যমে।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে অন্তত ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৭০ জন শিক্ষার্থী এ আয়োজনে অংশ নেয়ার জন্য রেজিস্ট্রেশন করে। এর মধ্যে ৫০ জনকে নিয়ে এই ফিল্ড ট্রিপ অনুষ্ঠিত হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন