অস্বাভাবিকভাবে বাড়ছে এসপিসিএলের শেয়ারদর

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের (এসপিসিএল) শেয়ারদর সাম্প্রতিক সময়ে অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। চলতি বছরের ২৮ আগস্টের পর কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৪৭ শতাংশের বেশি। এর মধ্যে গত চার কার্যদিবসেই বেড়েছে ১৯ শতাংশ। বৃদ্ধির পাশাপাশি আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার লেনদেন বেড়েছে অতিমাত্রায়। তবে সাম্প্রতিক সময়ের শেয়ারদর বৃদ্ধি অস্বাভাবিক লেনদেনের পেছনে অপ্রকাশিত কোনো মূল্যসংবেদনশীল তথ্য নেই বলে ডিএসইকে জানিয়েছে বিদ্যুৎ জ্বালানি খাতের কোম্পানিটি।

বাজার বিশ্লেষণে দেখা যায়, চলতি বছরের ১৮ সেপ্টেম্বরের পর থেকে ডিএসইতে টানা ঊর্ধ্বমুখী রয়েছে কোম্পানিটির শেয়ারদর। এদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৮৪ টাকা ৭০ পয়সা। গত বৃহস্পতিবার দর বেড়ে দাঁড়িয়েছে ১০০ টাকা ৮০ পয়সায়। সে হিসাবে আলোচ্য সময়ের ব্যবধানে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ১৬ টাকা ১০ পয়সা বা ১৯ দশমিক শূন্য শতাংশ। মূলত চলতি বছরের ২৮ আগস্টের পর থেকে কোম্পানিটির শেয়ারদর ঊর্ধ্বমুখী রয়েছে। এদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৬৮ টাকা ৪০ পয়সায়। সেখান থেকে পাঁচ কার্যদিবস লেনদেনের পর কোম্পানিটির শেয়ারদর বেড়ে দাঁড়ায় ৮৮ টাকা ৭০ পয়সায়। এরপর অবশ্য কয়েক কার্যদিবস কোম্পানিটির শেয়ারদর সামান্য উত্থান-পতন হয়েছে। সর্বশেষ চার কার্যদিবসে দর আবারো অস্বাভাবিক হারে বাড়তে দেখা গিয়েছে। এদিকে সাম্প্রতিক সময়ের মধ্যে গত ২০ সেপ্টেম্বর ২১ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। দুদিন কোম্পানিটির যথাক্রমে ৬১ লাখ হাজার ৪২টি ৬০ লাখ ৮৯ হাজার ৮৪১টি শেয়ার লেনদেন হয়েছে। আর সর্বশেষ বৃহস্পতিবার লেনদেন ছিল ৪৪ লাখ ৫৭ হাজার ১১৯টি শেয়ার।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) শাহজিবাজার পাওয়ারের মোট সমন্বিত আয় হয়েছে ৫৬৬ কোটি ৫৩ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ৬৮৬ কোটি ৩২ লাখ টাকা। হিসাবে আলোচ্য সময়ের ব্যবধানে কোম্পানিটির সমন্বিত আয় কমেছে ১১৯ কোটি ৭৯ লাখ টাকা বা ১৭ দশমিক ৪৫ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ১০৪ কোটি ৩৫ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৮০ কোটি ৩০ লাখ টাকা। হিসাবে নয় মাসে প্রতিষ্ঠানটির সমন্বিত নিট মুনাফা বেড়েছে ২৪ কোটি লাখ বা ২৯ দশমিক ৯৪ শতাংশ। সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে টাকা ৭০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৫৩ পয়সা।

অন্যদিকে তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) শাহজিবাজার পাওয়ারের সমন্বিত আয় হয়েছে ১৮০ কোটি ২৮ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২২৬ কোটি ৫৬ লাখ টাকা। তৃতীয় প্রান্তিকে কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ৪৫ কোটি ৫০ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৬ কোটি ৮৭ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানািটির সমন্বিত ইপিএস হয়েছে টাকা ৫১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৫৬ পয়সা। ৩১ মার্চ ২০২২ শেষে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৮ টাকা ৬৭ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন