বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতির দেশ ভারত

বণিক বার্তা অনলাইন

যুক্তরাজ্যকে হটিয়ে বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতির দেশ এখন ভারত। যদিও এক দশক আগে দক্ষিণ এশিয়ার দেশটির অবস্থান ছিল ১১তম। কে হচ্ছেন নতুন প্রধানমন্ত্রী এমন উত্তেজনাকর মুহূর্ত পার করলেও ব্রিটেন রয়েছে আর্থিক মন্দার চাপে, সহসা এ অবস্থার পরিবর্তন হচ্ছে না। খবর এনডিটিভি।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বিভিন্ন দেশের মোট জাতীয় উৎপাদনের (জিডিপি) পরিসংখ্যান থেকে এ তালিকা প্রকাশ করেছে। হিসাবনিকাশ হয়েছে মার্কিন ডলারে। সেখানে ভারতের অবস্থান পঞ্চম ও ব্রিটেন ষষ্ঠ।

বৃহৎ অর্থনীতির এ তালিকায় ভারতের সামনে রয়েছে যুক্তরাষ্ট্র, চীন, জাপান ও জার্মানি। বিশ্বব্যাংকের সাম্প্রতিক এক রিপোর্ট বলছে, চীনকে টপকে বিশ্বের দ্রুততম আর্থিক প্রবৃদ্ধির দেশ হতে যাচ্ছে ভারত।

প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের শেষ প্রান্তিকে ব্রিটেনকে ছাড়িয়ে যায় ভারত। চলতি বছরের প্রথম প্রান্তিকে গতি আরো বেড়েছে। এরই মধ্যে চলতি বছরে ভারতের ৭ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস পাওয়া গিয়েছে। অন্যদিকে যুক্তরাজ্যের সামনে রয়েছে চার দশকের মধ্যে দ্রুততম মূল্যস্ফীতি। মন্দার ক্রমবর্ধমান ঝুঁকি ২০২৪ সাল পর্যন্ত চলবে বলে পূর্বাভাস দিয়েছে ব্যাংক অব ইংল্যান্ড।

প্রথম প্রান্তিকের শেষ দিনে ক্যাশ টার্মসে ভারতীয় অর্থনীতির আকার ছিল ৮৫ হাজার ৪৭০ কোটি ডলার। অন্যদিকে একই ভিত্তিতে যুক্তরাজ্যের ছিল ৮১ হাজার ৬০০ কোটি ডলার। চলতি বছরেই ভারতীয় মুদ্রার তুলনায় পাউন্ডের ৮ শতাংশ পতন হয়েছে। পূর্বাভাস বলছে, ভারত ও ব্রিটেনের এ ব্যবধান আরো বাড়বে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন