কমনওয়েলথ গেমস

ব্যাডমিন্টনে একদিনে দুই স্বর্ণ জিতল ভারত

ক্রীড়া ডেস্ক

কমনওয়েলথ গেমসে স্বর্ণ জয়ের আক্ষেপ ঘুচল সিন্ধুর (মাঝে)

বার্মিংহাম কমনওয়েলথ গেমসে আজ শেষদিন ব্যাডমিন্টনে পুরুষ ও নারী এককে দুটি স্বর্ণপদক জিতে নিয়েছে ভারত। ছেলেদের এককে লক্ষ্য সেন ১৯-২১, ২১-৯ ও ২১-১৬ গেমে হারিয়ে দেন মালয়েশিয়ার জে ইয়ংকে। আর নারী এককের ফাইনালে ভারতের পিভি সিন্ধু কানাডার মিশেল লিকে হারান ২১-১৫, ২১-১৩ গেমের ব্যবধানে। ব্যাডমিন্টনের সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন সিন্ধু এই প্রথম কমনওয়েলথ গেমসের এককে স্বর্ণ জিতলেন।

 

বর্তমানে র্যাংকিংয়ে ১৩ নম্বরে থাকলেও মিশেল লি ২০১৪ সালের গ্লাসগো কমনওয়েলথ গেমসে স্বর্ণজয়ী খেলোয়াড়। অন্যদিকে সিন্ধুর দখলে রয়েছে অলিম্পিক পদক। ফাইনালে তাই দুজনই আত্মবিশ্বাস নিয়ে কোর্টে নামেন। দুর্দান্ত লড়াই হয় শুরু থেকে। যদিও প্রথম সেটে ১৮-১৪ ব্যবধান হয়ে যাওয়ার পর স্নায়ুর চাপ আর ধরে রাখতে পারেননি মিশেল। তখন এগিয়ে যান সিন্ধু। সেটটি জিতে নেন ২১-১৫ গেমে। পরে দ্বিতীয় সেটে অত বেশি লড়াই হয়নি। সিন্ধু জিতেছেন ২১-১৩ গেমে।

 

এর আগে ২০১৪ সালের কমনওয়েলথ গেমসে ব্রোঞ্জ ও ২০১৮ সালের গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে রৌপ্য জেতেন সিন্ধু। এবার পণ করে বার্মিংহাম যাওয়া এই হায়দারাবাদী কন্যা স্বর্ণ জিতে কথা রাখলেন।

 

এদিকে, ছেলেদের এককে স্বপ্নের প্রত্যাবর্তনে জয় ছিনিয়ে নেন লক্ষ্য সেন। প্রথম সেটটি তিনি হেরে যান ১৯-২১ গেমের ব্যবধানে। যদিও দারুনভাবে ঘুরে দাঁড়িয়ে তিনি পরের দুই সেট জিতে যান ২১-৯, ২১-১৬ গেমে।

 

ব্যাডমিন্টনের সাফল্যে নিউজিল্যান্ডকে টপকে পদক তালিকার চারে উঠে যায় ভারত। ২০টি স্বর্ণসহ ৫৮টি পদক জয় করে দেশটি। 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন