ডাচ্-বাংলা ব্যাংকের ঋণমান ‘এএএ’

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেডের ঋণমান দীর্ঘমেয়াদেএএএ স্বল্পমেয়াদেএসটি- ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য পরিমাণগত গুণগত তথ্যের ভিত্তিতে রেটিং করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের মোট ২৭ দশমিক ৫০ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে ডাচ্-বাংলা ব্যাংকের পরিচালনা পর্ষদ। এর মধ্যে ১৭ দশমিক ৫০ শতাংশ নগদ বাকি ১০ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৭৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৬৯ পয়সা (পুনর্মূল্যায়িত) গত বছরের ৩১ ডিসেম্বর শেষে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৮ টাকা ৪৪ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ৫১ টাকা (পুনর্মূল্যায়িত)

এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ৩০ শতাংশ লভ্যাংশ দিয়েছে ডাচ্-বাংলা ব্যাংক। এর মধ্যে ১৫ শতাংশ নগদ বাকি ১৫ শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৯ হিসাব বছরের জন্য মোট ২৫ শতাংশ লভ্যাংশ পেয়েছিলেন ব্যাংকটির শেয়ারহোল্ডাররা। এর মধ্যে ১৫ শতাংশ নগদ বাকি ১০ শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল ডাচ্-বাংলা ব্যাংক। ২০১৭ ২০১৬ হিসাব বছরে ৩০ শতাংশ হারে নগদ লভ্যাংশ পেয়েছিলেন ব্যাংকটির শেয়ারহোল্ডাররা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন