দেউলিয়া আবেদনের পর রেভলনের শেয়ারদর বেড়েছে চার গুণ

নিজস্ব প্রতিবেদক

৯০ বছরের পুরনো প্রসাধনসামগ্রী উৎপাদক কোম্পানি রেভলন ইনকরপোরেশন সম্প্রতি যুক্তরাষ্ট্রের আদালতে দেউলিয়া ঘোষণার জন্য আবেদন করেছে। যদিও পুঁজিবাজারে এর বিপরীত চিত্র দেখা যাচ্ছে। দেউলিয়া আবেদন করার পর থেকে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে (এনওয়াইএসই) কোম্পানিটির শেয়ারদর চার গুণ বেড়েছে। মূলত ভারতীয় বিলিয়নেয়ার মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ রেভলন কিনে নিচ্ছে এমন খবরের কারণেই কোম্পানিটির শেয়ারদর বাড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বছরের ১৫ জুন নিউইয়র্কের সাউদার্ন ডিস্ট্রিক্ট কোর্টে চ্যাপ্টার ১১ অনুসারে দেউলিয়া আবেদন করে রেভলন ইনকরপোরেশন। চ্যাপ্টার ১১ অনুসারে কোম্পানির কার্যক্রম চালু রাখার পাশাপাশি পাওনাদারদের অর্থ পরিশোধের সুযোগ পাওয়া যায়। দেউলিয়া আবেদনে কোম্পানিটি আদালতকে জানায়, সরবরাহ ব্যবস্থায় বিঘ্ন ঘটার কারণে তাদের পণ্যের অত্যাবশ্যকীয় কাঁচামাল সংগ্রহে তীব্র প্রতিযোগিতার মুখে পড়তে হচ্ছে। পাশাপাশি তাদের ভেন্ডররা নতুন অর্ডার নেয়ার সময় আগাম অর্থ দাবি করতে শুরু করেছে। এর সঙ্গে শ্রমিক সংকট মুদ্রাস্ফীতি সমস্যাকে আরো সঙিন করে তুলছে।

রেভলনের প্রধান পুনর্গঠন কর্মকর্তা রবার্ট কারোজো আদালতকে জানান, রেভলন লিপস্টিকের একটি টিউবের জন্য ৩৫ থেকে ৪০ ধরনের কাঁচামাল উপাদানের প্রয়োজন হয় এবং পণ্য বাজারে আনতে এর প্রত্যেকটিই গুরুত্বপূর্ণ। প্রয়োজনীয় উপাদানের স্বল্পতার কারণে বাজারে যেগুলো পাওয়া যাচ্ছে সেগুলোর জন্য মাত্রাতিরিক্ত প্রতিযোগিতার মুখোমুখি হতে হচ্ছে।

 আদালতের কাছে জমা দেয়া নথির তথ্য বলছে রেভলনের দায়ের পরিমাণ ৩৫৪ কোটি ডলারে দাঁড়িয়েছে। দেউলিয়ার আবেদন গৃহীত হলে কোম্পানিটি তার বর্তমান ঋণদাতাদের কাছ থেকে ৫৭ কোটি ৫০ লাখ ডলার অর্থ পাওয়ার প্রত্যাশা করছে, যা কোম্পানিটিকে ঘুরে দাঁড়াতে সাহায্য করবে। কানাডা যুক্তরাজ্যের ইউনিট বাদে বিশ্বের অন্যান্য দেশে থাকা তাদের কার্যক্রম দেউলিয়া আবেদনের অংশ হবে না বলে জানিয়েছে রেভলন। বর্তমানে বিশ্বের ১৫০টির বেশি দেশে রেভলনের কার্যক্রম রয়েছে।

দুই ভাই চার্লস জোসেফ রেভসন এবং চার্লস ল্যাকম্যান ১৯৩২ সালে রেভলন প্রতিষ্ঠা করেন। ১৯৮৫ সালে তারা এটি বিলিয়নেয়ার রন প্যারেলম্যানের মালিকানাধীন ম্যাক অ্যান্ড্রুস অ্যান্ড ফোর্বসের কাছে বিক্রি করে দেন। ১৯৯৬ সালে কোম্পানিটি যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বেশ কয়েক বছর ধরেই রেভলনের ব্যবসা ভালো যাচ্ছিল না। ২০১৭ সালের তুলনায় ২০২১ সালে কোম্পানিটির বিক্রি ২২ শতাংশ কমে যায়।

এদিকে দেউলিয়া আবেদন করার পর একদিনেই কোম্পানিটির শেয়ার ৪৪ শতাংশ দর হারিয়েছিল। কিন্তু এর পর থেকেই কোম্পানিটির শেয়ারদর ঘুরে দাঁড়াতে শুরু করে। বছরের ১৬ জুন কোম্পানিটির শেয়ারদর ছিল দশমিক ৯৫ ডলার। যা সর্বশেষ গত ২৪ জুন দশমিক ৯৫ ডলারে উঠে এসেছে।

সংশ্লিষ্টরা বলছেন, দেউলিয়া আবেদন করার একদিন পরেই ভারতীয় বিলিয়নেয়ার মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের রেভলন কিনে নেয়ার খবর ছড়িয়ে পড়ে। নিয়ে গণমাধ্যমেও প্রতিবেদন প্রকাশিত হয়। সংশ্লিষ্ট সূত্র বলছে, প্রচলিত তেল ব্যবসার বাইরে বৈচিত্র্য আনতে রিলায়েন্স বর্তমানে ফ্যাশন পার্সোনাল কেয়ার ব্যবসার দিকে ঝুঁকছে। ওয়াল স্ট্রিটে খবর ছড়িয়ে পড়ার পর থেকেই বিনিয়োগকারীরা কোম্পানির শেয়ার কিনতে হুমড়ি খেয়ে পড়েছেন এবং এতে কোম্পানিটির শেয়ারদর বেড়ে চলেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন