পিছিয়ে গেল বাংলাদেশ-ভারত জেসিসি বৈঠক

অনুষ্ঠিত হতে পারে জুনের মাঝামাঝি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ভারতের মধ্যে পররাষ্ট্রমন্ত্রীদের আনুষ্ঠানিক বৈঠক পিছিয়ে গেছে। ৩০ মে জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) বৈঠক দিল্লিতে হওয়ার কথা ছিল। এখন সেটি জুনের মাঝামাঝি করা নিয়ে আলোচনা চলছে। ১৮-১৯ জুন দিল্লিতে বৈঠক অনুষ্ঠিত হতে পারে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। বাংলাদেশ ভারতের মধ্যে এটি হবে সপ্তম জেসিসির বৈঠক।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে, আসামের গুয়াহাটিতে নদী কনফারেন্সে পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেনের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের সাইডলাইনে বৈঠক হয়। সেখানে বিষয়টি নিয়ে আলোচনার পর জেসিসি বৈঠকটি পিছিয়ে দেয়া হয়। দ্বিপক্ষীয় সম্পর্কের সামগ্রিক দিক নিয়ে আলোচনা হওয়ার কথা ছিল সভায়। একই সঙ্গে আশা করা হচ্ছিল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফরের বিষয়টিও চূড়ান্ত হবে সভা থেকে।

পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর আলোচনা করে সভা পেছানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস। তিনি জানান, পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর আলাপ করে সিদ্ধান্ত নিয়েছেন বৈঠক এখন করবেন না। এটাকে ঠিক স্থগিত বলা যাবে না, কয়েক দিন পর তা অনুষ্ঠিত হবে। তবে জেসিসি বৈঠক জুনেই হবে। পররাষ্ট্রমন্ত্রী গুয়াহাটিতে নদীবিষয়ক বৈঠক শেষ করে ঢাকায় ফিরবেন।

২০১২ সালে নয়াদিল্লিতে প্রথম জেসিসি বৈঠকে বসে বাংলাদেশ-ভারত। গত ১০ বছরে মোট ছয়বার জেসিসি বৈঠক হয়। সর্বশেষ ২০২০ সালে করোনা মহামারীর মধ্যে ঢাকার নেতৃত্বে জেসিসি ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। এরপর দুই দেশে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় সপ্তম জেসিসি বৈঠক নিয়ে বার বার অনিশ্চয়তা দেখা যায়। প্রায় ১৮ মাস পর সপ্তমবারের মতো বৈঠকে বসার সিদ্ধান্ত চূড়ান্ত হয়, এখন আবার তা পিছিয়েও গেল।

গতকাল আসামের গুয়াহাটিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন বলেন, আমি এখানে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অনেক বিষয় নিয়ে দীর্ঘ আলোচনা করেছি। আমাদের মনে হয়, আমরা ৩০ মের বৈঠক পিছিয়ে দিতে পারি।

এর আগে শুক্রবার আব্দুল মোমেন ভারত সফরে যান। পরে ভারতের আসাম রাজ্যে নদীবিষয়ক একটি আন্তর্জাতিক গোপন আলোচনায় যোগ দেন তিনি। সেখান থেকে দিল্লিতে গিয়ে ৩০ মে দুই দেশের জেসিসির বৈঠকে অংশ নেয়ার কথা ছিল তার। গত ২৮ এপ্রিল ঢাকা সফরকালে . মোমেনকে ভারত সফরের আমন্ত্রণ জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী . এস জয়শংকর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন