পুঁজিবাজারে বড় দরপতন

আমানত নবায়নে সাত প্রতিষ্ঠানকে আইসিবির চিঠি

নিজস্ব প্রতিবেদক

গতকাল দেশের পুঁজিবাজারে বড় দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই আতঙ্কিত বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বিক্রির প্রবণতা দেখা গেছে। এদিকে মেয়াদ শেষ হয়ে যাওয়া আমানত পুনরায় নবায়ন করার জন্য রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) পক্ষ থেকে রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংক দুই প্রতিষ্ঠানকে চিঠি দেয়া হয়েছে। আমানত নবায়ন করা হলে আইসিবিকে শেয়ার বিক্রি করে এসব প্রতিষ্ঠানের অর্থ পরিশোধ করতে হবে না।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল সকাল ১০টায় লেনদেন শুরুর পর থেকে শেয়ার বিক্রির চাপে পয়েন্ট হারাতে থাকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স। ৪০ মিনিটেই ৮০ পয়েন্ট হারায় সূচকটি। এরপর সূচক কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। শেষ পর্যন্ত দিন শেষে ১৩৪ পয়েন্ট বা শতাংশ কমে হাজার ৪৩১ পয়েন্টে দাঁড়িয়েছে সূচকটি। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ৫৬৫ পয়েন্ট। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), লাফার্জহোলসিম বাংলাদেশ স্কয়ার ফার্মাসিউটিক্যালসের শেয়ারের।

বাজার বিশ্লেষকরা বলছেন, রাশিয়া-ইউক্রেন সংঘাতের পাশাপাশি ফিনল্যান্ড সুইডেনের ন্যাটোতে যোগ দেয়ার সিদ্ধান্তের কারণে ইউরোপের ভূরাজনৈতিক পরিস্থিতি আরো জটিল আকার ধারণ করেছে। এর মধ্যেই রাশিয়া-ইউক্রেন সংঘাতের প্রভাবে জ্বালানি খাদ্যদ্রব্যের দাম বাড়ায় বিশ্বজুড়েই মূল্যস্ফীতি বাড়ছে। ডলারের দাম বাড়ার কারণে বাংলাদেশের আমদানি ব্যয়ও ক্রমেই বাড়ছে। এসব কারণে সার্বিক অর্থনীতি নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে একটি শঙ্কা কাজ করছে। তার ওপর কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশে আইসিবির কাছে একক গ্রাহক ঋণসীমার অতিরিক্ত ৫৬৫ কোটি টাকা সমন্বয়ের জন্য চিঠি দিয়েছে সোনালী ব্যাংক। সব মিলিয়ে মাসের মধ্যেই আইসিবির ওপর ৭০০ কোটি টাকার আমানত ফেরত দেয়ার চাপ তৈরি হয়েছে। এতে নিম্নমুখী বাজারে নতুন বিনিয়োগের পরিবর্তে তহবিলের জন্য প্রতিষ্ঠানটিকে শেয়ার বিক্রি করতে হচ্ছে। এসব কারণে গতকাল লেনদেনের শুরুতেই ব্যক্তিশ্রেণীর বড় বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বিক্রির প্রবণতা দেখা গেছে। তাছাড়া আইসিবির পক্ষ থেকেও লেনদেনের শুরুতে বিএটিবিসির শেয়ার বিক্রি করা হয়েছে। সব মিলিয়ে এসব কারণেই গতকাল পুঁজিবাজারে সাম্প্রতিক সময়ের মধ্যে সবচেয়ে বড় দরপতন হয়েছে।

বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বণিক বার্তাকে বলেন, আমানতের মেয়াদ নবায়নের জন্য গতকাল আইসিবির পক্ষ থেকে সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক, রূপালী ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক, পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে (বিপিসি) চিঠি দেয়া হয়েছে। কমিশনের পক্ষ থেকেও আমানত নবায়নের বিষয়ে প্রতিষ্ঠানগুলোকে অনুরোধ করা হবে। পাশাপাশি পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। এরই মধ্যে মার্চের তুলনায় এপ্রিলে ডিলারদের বিনিয়োগ প্রায় ২০০ কোটি টাকা বেড়েছে। বিনিয়োগ সক্ষমতা বাড়াতে এর আগে পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিল (সিএমএসএফ) থেকে আইসিবিকে ১৫০ কোটি টাকা দেয়া হয়েছে। বর্তমানে নতুন করে তহবিল থেকে প্রতিষ্ঠানটিকে আরো অর্থ দেয়া হবে।

ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল ৪১ পয়েন্ট কমে হাজার ৩৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের দিন শেষে যা ছিল হাজার ৪০৭ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ২২ পয়েন্ট কমে হাজার ৪১০ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন শেষে যা ছিল হাজার ৪৩২ পয়েন্টে।

ডিএসইতে গতকাল হাজার ২৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল ৮২৩ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৮১টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২৬টির, কমেছে ৩৪৮টির আর অপরিবর্তিত ছিল ৭টি সিকিউরিটিজের বাজারদর।

বছরের মার্চ শেষে আইসিবির কাছে বিভিন্ন প্রতিষ্ঠানের গচ্ছিত মেয়াদি আমানতের পরিমাণ দাঁড়িয়েছে হাজার ৩০৯ কোটি টাকা। যেখানে গত বছরের জুন শেষে মেয়াদি আমানতের পরিমাণ ছিল ১০ হাজার ৩৬৫ কোটি টাকা। গত মাসে আইসিবির মেয়াদি আমানতের পরিমাণ কমেছে হাজার ৫৬ কোটি টাকা। অবস্থায় পুঁজিবাজার স্থিতিশীলতায় ভূমিকা রাখার স্বার্থে তারল্য সরবরাহ মসৃণ রাখতে সাত প্রতিষ্ঠানের কাছে মেয়াদি আমানত নবায়নের জন্য অনুরোধ জানিয়েছে আইসিবি।

জানতে চাইলে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন বণিক বার্তাকে বলেন, মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণে বেশকিছু প্রতিষ্ঠানকে তা নবায়নের জন্য চিঠি দিয়েছি। বিএসইসির পক্ষ থেকেও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে আমানত নবায়নের জন্য অনুরোধ করার বিষয়ে আশ্বাস দেয়া হয়েছে। আশা করছি প্রতিষ্ঠানগুলো আমাদের প্রস্তাবে ইতিবাচক সাড়া দেবে।

সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ২২৯ পয়েন্ট কমে ১১ হাজার ৩২১ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ৫৫০ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৩৮২ পয়েন্ট কমে ১৮ হাজার ৮৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১৯ হাজার ২৪৯ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩০৬টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৩টির, কমেছে ২৬৬টির আর অপরিবর্তিত ছিল ৭টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ৪৩ কোটি ৩০ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ২৯ কোটি ৯০ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন