আফগান মেয়েদের স্কুলে ফেরার অনুমতি দিতে জাতিসংঘের আহ্বান

বণিক বার্তা অনলাইন

কাবুলের একটি স্কুলের ছবি: রয়টার্স

উচ্চ শিক্ষা অর্জনে আফগান নারীদের প্রবেশাধিকার নিয়ে ক্ষমতাসীন তালেবান সরকারের সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। অনতিবিলম্বে মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি দিতে দেশটির বর্তমান সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি। খবর রয়টার্স।

গতকাল রোববার এক বিবৃতিতে জাতিসংঘ জানায়, নিরাপত্তা পরিষদের সদস্যরা আফগানিস্তানে সব মেয়েদের শিক্ষার অধিকারকে পুনর্নিশ্চিত করতে চায়।

গত সপ্তাহে আফগান মেয়েদের জন্য হাই স্কুল খোলার ঘোষণা থেকে সরে আসে তালেবানরা। তাদের ভাষ্য, ইসলামিক আইন এবং আফগান সংস্কৃতি অনুযায়ী একটি নির্দিষ্ট পরিকল্পনা তৈরি না হওয়া পর্যন্ত মেয়েদের জন্য স্কুল বন্ধ থাকবে।

গত বুধবার আফগানিস্তানে মেয়েদের জন্য স্কুল খুলেছিল। কিন্তু কয়েক ঘণ্টার মধ্যে ফের প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়া হয়। ষষ্ঠ শ্রেণির ওপরে মেয়ে শিক্ষার্থীরা স্কুলে যেতে পারবে না বলে জানায় তালেবানরা।

এ বিষয়ে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ নির্দেশনা দেয় আফগান শিক্ষা মন্ত্রণালয়। এতে আরো বলা হয়, পরবর্তী আদেশ না হওয়া পর্যন্ত সব বালিকা উচ্চ বিদ্যালয় এবং যে সব স্কুলে ষষ্ঠ শ্রেণির ওপরে মেয়ে শিক্ষার্থী পড়াশোনা করে, সেসব প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হলো।

এসব বিষয়ে উদ্বেগ প্রকাশ করেই তালেবান সরকারের কাছে মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি ও পুনরায় স্কুল চালু করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

উল্লেখ্য, গত বছরের ১৫ আগস্ট কাবুল দখলের পর আফগান ক্ষমতার মসনদে বসে তালেবান। এরপর দেশটির নারীদের কাজ করা বন্ধ করে দেয়া হয়। একই সঙ্গে বন্ধ করে দেয়া হয় দেশটির নারীবিষয়ক মন্ত্রণালয়ও।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন