দুই কোম্পানির স্টক লভ্যাংশ অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন খাতের দুই কোম্পানির স্টক লভ্যাংশে অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানি দুটি হলো অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড এবং কে অ্যান্ড কিউ (বাংলাদেশ) লিমিটেড। স্টক এক্সচেঞ্জ সূত্রে তথ্য জানা গেছে।

অ্যাসোসিয়েটেড অক্সিজেন: তালিকাভুক্ত বিদ্যুৎ জ্বালানি খাতের কোম্পানিটি ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করে। নিয়ম অনুযায়ী লভ্যাংশ বিতরণের আগে বিএসইসির অনুমোদনের প্রয়োজন হয়। কারণে স্টক লভ্যাংশের জন্য সংস্থাটির কাছে আবেদন করে কোম্পানিটি। যাতে সম্প্রতি অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি। লভ্যাংশ নির্ধারণ-সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে মার্চ।

সমাপ্ত হিসাব বছরে স্টক লভ্যাংশের পাশাপাশি উদ্যোক্তা-পরিচালক বাদে বাকি শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে অ্যাসোসিয়েটেড অক্সিজেন। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ১৯ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল টাকা ৮৭ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৮ টাকা ২৯ পয়সায়। আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ১৯ টাকা ২৫ পয়সা।

এদিকে সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৯৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে ৪৫ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৫৫ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮ টাকা ৮৮ পয়সায়।

কে অ্যান্ড কিউ: সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানিটি শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করে। নিয়ম অনুযায়ী লভ্যাংশ বিতরণের আগে বিএসইসির অনুমোদনের প্রয়োজন হয়। কারণে স্টক লভ্যাংশের জন্য সংস্থাটির কাছে আবেদন করে কোম্পানিটি। যাতে সম্প্রতি অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। অনুমোদন পাওয়ার পর লভ্যাংশ নির্ধারণ-সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ২৮ ফেব্রুয়ারি।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৯২ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৪৪ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ৭৬ টাকা ৭৪ পয়সায়। আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ৭৬ টাকা ৭৯ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কে অ্যান্ড কিউয়ের ইপিএস হয়েছে ২২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৬ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে ১১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে ছিল পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৭৭ টাকা ১৯ পয়সায়। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭৬ টাকা ৭৪ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন