ঢাকায় ওমিক্রনের নতুন তিন উপধরন শনাক্ত

বণিক বার্তা অনলাইন

দেশে নভেল করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন রাজধানীতে সবচেয়ে বেশি ছড়াচ্ছে। একই সঙ্গে ঢাকায় এ ভাইরাসটির নতুন তিন উপধরন (সাব-টাইপ) পাওয়া গেছে। এগুলো আফ্রিকান, ইউরো-আমেরিকান এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের ওমিক্রনের সঙ্গে মিলে যায়।

আজ সোমবার আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য জানা যায়। জানুয়ারির প্রথম দুই সপ্তাহে আইসিডিডিআরবি করোনায় নতুন ধরণ ওমিক্রনের জিনোম সিকুয়েন্স বিশ্লেষণ করে এ তথ্য প্রকাশ করে।

প্রতিষ্ঠানটি বলছে, গত ১৪ দিনে তাদের ল্যাবরেটরিতে ১ হাজার ৩৭৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে ২৮ শতাংশই ছিল করোনায় আক্রান্ত। আর আক্রান্তদের মধ্যে ওমিক্রন ছিল ৬৯ শতাংশের নমুনায়। 

বাংলাদেশে ৬ ডিসেম্বর ওমিক্রন প্রথম শনাক্ত হয়। ওই মাসেই আইসিডিডিআরবি’র ল্যাবে পরীক্ষা করা ঢাকা শহরের ৭৭ জন করোনা রোগীর মধ্যে পাঁচটিতে ওমিক্রন শনাক্ত করা হয়েছিল। অন্যগুলো ছিল ডেল্টা ভ্যারিয়েন্ট।

গবেষণায় আক্রান্ত ২৯ জনের সাক্ষাৎকার নেয়ার কথাও উল্লেখ বলা হয়েছে এদের মধ্যে ২৭ জনের মৃদু উপসর্গ কিংবা কোনও উপসর্গও ছিল না। ২৪ জন টিকার দুই ডোজ নিয়েছিলেন, বুস্টার ডোজ নিয়েছেন একজন। একজন শুধু একদিনের জন্য হাসপাতালে ভর্তি ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন