ফিফা বর্ষসেরা লেভানদোভস্কি

ক্রীড়া ডেস্ক

লিওনেল মেসি ও মোহাম্মদ সালাহকে পেছনে ফেলে ফিফা বর্ষসেরা (দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার) পুরস্কার জিতলেন রবার্ত লেভানদোভস্কি। গতবারও (২০২০ সালে) এই পুরস্কার পোলিশ স্ট্রাইকারের হাতে উঠেছিল।

‘দ্য বেস্ট’ নামে পুরস্কার চালুর পর সর্বোচ্চ দুইবার জিতেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০২১ সালের পুরস্কারটি জিতে নেয়ায় লেভানদোভস্কি ধরে ফেললেন পর্তুগিজ সুপারস্টারকে। সোমবার দিবাগত রাতে সুইজারল্যান্ডের জুরিখে অনুষ্ঠিত ভার্চুয়াল অনুষ্ঠানে ঘোষণা করা হয়েছে ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের নাম।

২০১৬ সালে ফিফার পুরস্কারটি চালু হওয়ার পর প্রথম দুইবার জিতেছিলেন রোনালদো। ২০১৮ সালে হাতে উঠেছিল লুকা মদরিচের। পরেরবার সেটির স্বাদ নেন মেসি। গত বছর আর এবার জাতীয় দলের কোচ ও অধিনায়কের সঙ্গে সাংবাদিক ও ভক্তদের ভোটে জিতলেন লেভানদোভস্কি।

এদিকে ফিফা বর্ষসেরা কোচের (পুরুষ) পুরস্কার জিতেছেন চেলসির টমাস টুখেল। গত মৌসুমে তার অধীনে চেলসি জিতেছিল দ্বিতীয় চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। অপরদিকে ফিফা নারী কোচে বর্ষসেরা হয়েছেন চেলসি নারী ফুটবল দলের এমা হায়েস। তিনি চেলসিকে গত মৌসুমে এনে দিয়েছেন ট্রেবল। নারী বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বার্সেলোনার আলেক্সিয়া পুতেলাস। স্পেনের প্রথম নারী ফুটবলার হিসেবে ফিফার দেয়া ব্যক্তিগত সর্বোচ্চ পুরস্কার জিতলেন তিনি।

বর্ষসেরা গোল পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন টটেনহ্যামের আর্জেন্টাইন মিডফিল্ডার এরিক লামেলা। গত মৌসুমে প্রিমিয়ার লিগে আর্সেনালের বিপক্ষে করেছিলেন দেখার মতো এক গোল।

এছাড়া ফিফা বর্ষসেরা গোলকিপারের পুরস্কার জিতেছেন চেলসির এডুয়ার্ড মেন্ডি। ‘দ্য বেস্ট ফিফা ফেয়ার প্লে’ পুরস্কার জিতেছে ডেনমার্ক জাতীয় দল ও তাদের স্টাফরা। ইউরো-২০২০ এ ফিনল্যান্ডের বিপক্ষে খেলা চলাকালীন দলটির মিডফিল্ডার ক্রিশ্চিয়ান এরিকসেন অসুস্থ হয়ে পড়লে, দলের খেলেয়াড় ও স্টাফরা গুরুত্বপূর্ণ সাড়া দেন, এজন্য পুরস্কারটি তারা পেয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন