প্রথম প্রান্তিক

পেনিনসুলা চিটাগংয়ের আয় কমেছে ২৪%

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) পুঁজিবাজারে তালিকাভুক্ত ভ্রমণ অবকাশ খাতের কোম্পানি দ্য পেনিনসুলা চিটাগং লিমিটেডের আয় আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ২৪ শতাংশ কমেছে। অবশ্য আয় কমলেও আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা বেড়েছে প্রায় ১৭ শতাংশ।

গত বৃহস্পতিবার চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করেছে পেনিনসুলা চিটাগংয়ের পরিচালনা পর্ষদ। প্রতিবেদন অনুসারে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটি আয় হয়েছে কোটি ৮০ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে আয় হয়েছিল কোটি ৬৩ লাখ টাকা। প্রথম প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি ৬৯ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে নিট মুনাফা ছিল কোটি ১৬ লাখ টাকা। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩১ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ২৭ পয়সা। বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩০ টাকা ৫৯ পয়সায়।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পেনিনসুলা চিটাগংয়ের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল পয়সা। বছরের ৩০ জুন কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৩০ টাকা ২৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ৩০ টাকা ৮৭ পয়সা।  সমাপ্ত হিসাব বছরের ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ১৩ ডিসেম্বর ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভার আহ্বান করা হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১৫ নভেম্বর।

এর আগের ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল পেনিনসুলা চিটাগং। ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল পেনিনসুলা চিটাগং। ২০১৮ হিসাব বছরে শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। এছাড়া ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্যও শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ডিএসইতে গত বৃহস্পতিবার পেনিনসুলা চিটাগং শেয়ার সর্বশেষ ৩৩ টাকা ৭০ পয়সায় লেনদেন হয়েছে। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১৭ টাকা ২০ পয়সা ৩৬ টাকা ৫০ পয়সা। কোম্পানিটির সর্বশেষ নিরীক্ষিত ইপিএস বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ৬৭৪, হালনাগাদ প্রান্তিক প্রতিবেদনের ভিত্তিতে যা ৮২ দশমিক ২।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন