চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে পণ্য পরিবহন শুরু

নিজস্ব প্রতিবেদক

ভারতের হলদিবাড়ি বাংলাদেশের চিলাহাটি সীমান্ত দিয়ে পণ্যবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে। গতকাল প্রথম দিনে রেলপথটি ব্যবহার করে বাংলাদেশে আনা হয়েছে আড়াই হাজার টন পাথর। বেলা ২টার দিকে ৪০টি ওয়াগনে করে এসব পাথর আনার কথা জানিয়েছে রেলপথ মন্ত্রণালয়। অন্যদিকে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনারের কার্যালয় জানিয়েছে, এখন থেকে রুটে নিয়মিত পণ্যবাহী ট্রেন চলাচল করবে।

ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারত বাংলাদেশের দুই প্রধানমন্ত্রীই উভয় দেশের মধ্যে ১৯৬৫ সাল-পূর্ববর্তী সব রেল সংযোগ পুনরায় কার্যকর করতে প্রতিশ্রুতিবদ্ধ। কারণে রেল সংযোগটি পুনঃস্থাপন করার কাজ হাতে নেয় উভয় দেশের রেলপথ মন্ত্রণালয়। পুনঃস্থাপনের পর ২০২০ সালের ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী পর্যায়ের ভার্চুয়াল দ্বিপাক্ষিক শীর্ষ সম্মেলনের সময় ভারত বাংলাদেশের প্রধানমন্ত্রী যৌথভাবে হলদিবাড়ি-চিলাহাটি রেল সংযোগটি উদ্বোধন করেন। এটি ভারত বাংলাদেশের মধ্যকার পঞ্চম রেল সংযোগ।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, রেলপথ দিয়ে ভারত থেকে বাংলাদেশে রফতানিযোগ্য পণ্যের মধ্যে রয়েছে পাথর বোল্ডার, খাদ্যশস্য, তাজা ফল, রাসায়নিক সার, পেঁয়াজ, মরিচ, রসুন, আদা, ফ্লাই অ্যাশ, ক্লে, চুনাপাথর, কাঠ, টিম্বার ইত্যাদি। বাংলাদেশ থেকে ভারতে সব রফতানিযোগ্য পণ্যই অনুমোদিত। চালু হওয়া রেল সংযোগ ভারত-বাংলাদেশ রেল যোগাযোগ এবং দ্বিপক্ষীয় বাণিজ্যকে শক্তিশালী করবে। এটি আঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণ এবং অঞ্চলের অর্থনৈতিক সামাজিক উন্নয়নকে গতিশীল করতে প্রধান বন্দর স্থলবন্দরগুলোয় রেল নেটওয়ার্কের প্রবেশাধিকার বৃদ্ধি করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন