রবিবার | নভেম্বর ২৮, ২০২১ | ১৪ অগ্রহায়ণ ১৪২৮

শেষ পাতা

টোকিও অলিম্পিকে ঘটনাবহুল দিন

ক্রীড়া প্রতিবেদক

টোকিও অলিম্পিকে মেয়েদের ব্রেস্টস্ট্রোক সাঁতারে স্বর্ণজয়ী লিডিয়া জ্যাকোবির দুই পাশে রৌপ্যজয়ী তাতিয়ানা শোয়েনমেকার ও ব্রোঞ্জজয়ী লিলি কিং ছবি: আইওসি

টোকিও অলিম্পিকে গতকাল চতুর্থ দিন ছিল নাটকীয়তায় ভরা। এদিন ঘটেছে নানা অঘটন। টেনিসের সুপারস্টার নাওমি ওসাকা স্বাগতিকদের আশাহত করে বিদায় নেন, যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বকালের সফলতম জিমন্যাস্ট সিমোন বাইলস মানসিক স্বাস্থ্যগত কারণ দেখিয়ে টিম ইভেন্টের ফাইনাল থেকে সরে দাঁড়ান, অলিম্পিকে প্রথমবারের মতো যুক্ত হওয়া সার্ফিংয়ে যুক্তরাষ্ট্রের ক্যারিসা মুর ব্রাজিলের ইতালো ফেরেইরার স্বর্ণ জয়ের ইতিহাস এবং আর্চারির ব্যক্তিগত রিকার্ভ ইভেন্টের দ্বিতীয় রাউন্ড থেকে বাংলাদেশের তারকা রোমান সানার বিদায়ের মতো ঘটনাবহুল দিন দেখেছে টোকিও।

চতুর্থ দিনশেষে ১০টি স্বর্ণসহ ১৮টি পদক নিয়ে তালিকার শীর্ষে স্বাগতিক জাপান। যুক্তরাষ্ট্র চীনের অর্জন সমান নয়টি করে স্বর্ণপদক। যদিও মোট পদকের বিবেচনায় যুক্তরাষ্ট্র টেবিলের দুইয়ে চীন তিনে অবস্থান করছে। এরপর রাশিয়ান অলিম্পিক কমিটি দল, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া অস্ট্রেলিয়া। 

টেনিসে হোম ফেভারিট নাওমি ওসাকার বিদায়: টোকিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান শেষে গেমসের মশাল প্রজ্বালনের সম্মান পেয়েছিলেন টেনিস সুপারস্টার নাওমি ওসাকা। চারবারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন অলিম্পিক টেনিসে জাপানকে স্বর্ণপদক এনে দেবেন, সেই আশায় ছিল স্বাগতিকরা। যদিও আশাভঙ্গ হলো জাপানিদের। গতকাল তৃতীয় রাউন্ডে চেক রিপাবলিকের মার্কেতা ভনদ্রোসোভার কাছে সরাসরি -, - গেমে হেরে বিদায় নিয়েছেন ২৩ বছর বয়সী ওসাকা।

প্রথম দুই রাউন্ডে দুর্দান্ত পারফর্ম করে টোকিওতে স্বর্ণের সম্ভাবনা জাগিয়েছিলেন ওসাকা। যদিও গতকাল তিনি মোটেও ছন্দে ছিলেন না। মার্কেতার বিপক্ষে ৩২টিআনফোর্সড এররতার বিদায় নিশ্চিত করে দেয়। ২২ বছর বয়সী চেক খেলোয়াড় ১০টিআনফোর্সড এরর’-এর বিপরীতে উইনার মেরেছেন ১৮টি।

পরাজয় শেষে ওসাকা স্বীকার করেছেন, স্বাগতিক দেশের পক্ষ থেকে প্রত্যাশার বিশাল চাপ তিনি নিজের ওপর অনুভব করছিলেন। তিনি বলেন, আমি নিশ্চিতভাবেই অনুভব করেছি, আমার ওপর অনেক চাপ ছিল। হয়তো অলিম্পিকে প্রথমবার খেলছি বলে এমনটি হয়েছে।

নারী এককে প্রথম রাউন্ডে বিদায় নিয়েছেন শীর্ষ বাছাই অস্ট্রেলিয়ার অ্যাশলেই বার্টি, এবার দ্বিতীয় বাছাই ওসাকাও অঘটনের শিকার। ফলে টোকিও অলিম্পিকে টেনিসের এককে স্বর্ণের লড়াই এখন উন্মুক্ত হয়ে পড়ল। ইউক্রেনিয়ান চতুর্থ বাছাই এলিনা সভিতোলিনা এখন নারী এককে সর্বোচ্চ র্যাংকধারী খেলোয়াড় হিসেবে টিকে থাকলেন। 

অলিম্পিকে রোমান সানার স্বপ্নযাত্রার সমাপ্তি: টোকিও অলিম্পিকে আর্চারির ব্যক্তিগত রিকার্ভ ইভেন্টের প্রথম রাউন্ডে গতকাল সকালে ব্রিটেনের টম হলকে - সেট পয়েন্টে হারিয়ে দেশকে আশা দেখাচ্ছিলেন মে মাসে বিশ্ব আর্চারিতে মিশ্র দ্বৈতে রৌপ্যজয়ী রোমান সানা। যদিও এর কিছুক্ষণ পরই বিদায় ঘটে তার। দ্বিতীয় রাউন্ডে তিনি হেরেছেন কানাডা ক্রিস্পিন ডুয়েনাসের বিপক্ষে।

এর আগে মিশ্র দ্বৈতে বাংলাদেশের রোমান সানা দিয়া সিদ্দিকী জুটি শেষ ষোলোয় হেরেছেন কোরিয়ার প্রতিপক্ষের কাছে।

আর্চারিতে বাংলাদেশের খেলা বাকি এখন শুধু দিয়া সিদ্দিকীর ব্যক্তিগত ইভেন্টের।

টোকিওর পুলে ১৭ বছর বয়সী জ্যাকোবির চমক: টোকিও অলিম্পিকের পুলে গতকাল সকালে ঝড় তোলেন যুক্তরাষ্ট্রের ১৭ বছর বয়সী লিডিয়া জ্যাকোবি। রিও অলিম্পিক চ্যাম্পিয়ন আমেরিকান তারকা লিলি কিং অন্যতম ফেভারিট দক্ষিণ আফ্রিকার তাতিয়ানা শোয়েনমেকারকে হারিয়ে মেয়েদের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে মুকুট জয় করেন আলাস্কার এই প্রতিযোগী। বলা বাহুল্য, বরফের রাজ্য আলাস্কার প্রথম কোনো সাঁতারু হিসেবে অলিম্পিকে স্বর্ণ জয়ের গৌরব অর্জন করলেন জ্যাকোবি।

মিনিট ০৪.৯৫ সেকেন্ড টাইমিং করে স্বর্ণ জিতে নেন জ্যাকোবি, যা শোয়েনমেকারের অলিম্পিক রেকর্ড মিনিট ০৪.৮২ সেকেন্ডের চেয়ে অনেক বেশি। দুদিন আগে সেমিফাইনালে নতুন অলিম্পিক রেকর্ড গড়েন শোয়েনমেকার। যদিও ফাইনালে শোয়েনমেকার সেমিফাইনালের পারফরম্যান্সটা টেনে আনতে পারেননি। তার ব্যর্থতায় দিনটি নিজের করে নেন জ্যাকোবি। দুই ফেভারিটকে চমকে দিয়ে অবিশ্বাস্য দৃঢ়তায় অলিম্পিক স্বর্ণ জিতে নিলেন তিনি।

এদিকে পুলে অস্ট্রেলিয়ার সাফল্য অব্যাহত রয়েছে। মেয়েদের ১০০ মিটার ব্যাকস্ট্রোকে রেকর্ড গড়ে স্বর্ণ জিতেছেন অস্ট্রেলিয়ার কেইলি ম্যাককিওন। তিনি সময় নেন ৫৭.৪৭ সেকেন্ড, যা নতুন অলিম্পিক রেকর্ড। এদিন ছেলেদের ২০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারে স্বর্ণ জিতেছেন ব্রিটেনের টম ডিন।

সার্ফিংয়ের প্রথম অলিম্পিক স্বর্ণ যাচ্ছে যুক্তরাষ্ট্র ব্রাজিলে: অলিম্পিকে প্রথমবারের মতো নারীদের সার্ফিংয়ে স্বর্ণ জিতে ইতিহাস গড়লেন যুক্তরাষ্ট্রের ক্যারিসা মুর। ইভেন্টে দক্ষিণ আফ্রিকার বিয়াঙ্কা বুইতেনদাং রৌপ্য জাপানের সুজুকি আমুরো ব্রোঞ্জ জিতেছেন। এছাড়া পুরুষ সার্ফিংয়ে স্বর্ণ জিতে ইতিহাস গড়েন ব্রাজিলের ইতালো ফেরেইরা। জাপানের ইগারাসি কানোয়া রৌপ্য যুক্তরাষ্ট্রের ওয়েন রাইট ব্রোঞ্জ জিতেছেন।

ইগারাসি কানোয়ার ব্রোঞ্জ জয়ের মধ্য দিয়ে এটা নিশ্চিত হলো, এবারের অলিম্পিকে নতুনভাবে যুক্ত হওয়া পাঁচটি ইভেন্টের সবকটিতেই কোনো না কোনো পদক জয়ের কৃতিত্ব দেখিয়েছে স্বাগতিক জাপান।

টিম ইভেন্টের ফাইনালে না খেলে আলোচনায় বাইলস: আর্টিস্টিক জিমন্যাস্টিকসের টিম ইভেন্টের ফাইনাল থেকে সিমোন বাইলসের নাম প্রত্যাহারের খবর ছড়িয়ে পড়লে সারা বিশ্ব থেকে সমর্থকরা তারকার প্রতি সমর্থন জ্ঞাপন করতে থাকেন। পরিশেষে তাকে ছাড়া ইভেন্টে রৌপ্য জিতেছে যুক্তরাষ্ট্র। স্বর্ণ জিতে নেন রাশিয়ান অলিম্পিক কমিটি (আরওসি) দলের জিমন্যাস্টরা।

প্রথম রোটেশনে ভল্টে ১৩.৭৬৬ স্কোর করার পর পরই অ্যারেনা ছেড়ে চলে যান বাইলস। এটাই তার অলিম্পিক ক্যারিয়ারের সর্বনিম্ন স্কোর। কিছুক্ষণ পর জানানো হয়, স্বাস্থ্যগত কারণে টিম ইভেন্টে তিনি খেলবেন না।

টিম ইভেন্টের ফাইনালে না খেললেও বৃহস্পতিবার এককে স্বর্ণের খোঁজে নামবেন বাইলস। তিনি রিওতে চারটি স্বর্ণ জয় করেন এবং তার সবই ধরে রাখার মিশনে নামবেন ২৪ বছর বয়সী জিমন্যাস্ট।

এদিন বেশকিছু ইভেন্টে রেকর্ড আর ইতিহাস হয়েছে। ভারোত্তোলনে নারীদের ৫৯ কেজি ওজন শ্রেণীতে স্ন্যাচ, ক্লিন অ্যান্ড জার্ক সব মিলিয়ে ওজন তোলায় নতুন অলিম্পিক রেকর্ড গড়ে স্বর্ণ জিতে নেন তাইপের কুয়ো হেসিং-চুন। এছাড়া মেয়েদের ৬৪ কেজিতে কর্তৃত্ব করে স্বর্ণ জিতেছেন কানাডার মাউদে শ্যারন। ২৮ বছর বয়সী খেলোয়াড় অলিম্পিক অভিষেকেই বাজিমাত করেন। তিনি প্রতি রাউন্ডেই অপ্রতিদ্বন্দ্বী ছিলেন। স্ন্যাচে ১০৫ কেজি, ক্লিন অ্যান্ড জার্কে ১৩১ কেজি উত্তোলন করা খেলোয়াড় মোট ২৩৬ পয়েন্ট নিয়ে স্বর্ণ জয় করেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইতালির ৩৪ বছর বয়সী গিওর্গি বোর্দিনোন ২৩২ পয়েন্ট অর্জন করে রৌপ্য আর চাইনিজ তাইপের চেন ওয়েন-হুই ব্রোঞ্জ পান।

নারীদের ট্রায়াথলনে বারমুডাকে ঐতিহাসিক স্বর্ণ এনে দেন ফ্লোরা ডাফি। ৬৩ হাজার জনসংখ্যার বারমুডা সবচেয়ে ছোট জাতি কিংবা অঞ্চল হিসেবে গ্রীষ্মকালীন অলিম্পিকে স্বর্ণ জয় করার ইতিহাস গড়ল।

এছাড়া মাউন্টেন বাইকে নারীদের ক্রস কান্ট্রি ইভেন্টে পদকজয়ী তিনজনই সুইজারল্যান্ডের। ইয়োলান্দা নেফ স্বর্ণ, সিনা ফ্রেই রৌপ্য লিন্ডা ইন্ডারগ্যান্ড ব্রোঞ্জ পেয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন

×