সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেট পাস

বণিক বার্তা অনলাইন

নির্দিষ্টকরণ বিল-২০২১ পাসের মধ্য দিয়ে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট পাস করা হয়েছে। বুধবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় সংসদের নির্দিষ্টকরণ বিল পাসের মধ্য দিয়ে বাজেট পাস হয়। আগামীকাল বৃহস্পতিবার (১ জুলাই) থেকে নতুন বাজেট বাস্তবায়ন শুরু হবে।

স্পিকারের অনুমতি নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নির্দিষ্টকরণ বিল ২০২১ জাতীয় সংসদে পাস করার জন্য উত্থাপন করলে তা কণ্ঠভোটে সর্বসম্মতভাবে তা পাস হয়। এ সময় সংসদে উপস্থিত সদস্যরা টেবিল চাপড়ে অর্থমন্ত্রীকে অভিনন্দন জানান।

বাজেট পাসের প্রক্রিয়ায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ব্যয় নির্বাহের যৌক্তিকতা তুলে ধরে মোট ৫৯টি মঞ্জুরি দাবি সংসদে উত্থাপন করে মন্ত্রীরা। মঞ্জুরি দাবিগুলো সংসদ সদস্যদের কণ্ঠভোটে পাস হয়। এসময় বেশ কিছু দাবি ছাঁটাইয়ের প্রস্তাব নিয়ে আলোচনা করেন বিরোধীদলের সংসদ সদস্যরা।

গত ৩ জুন জাতীয় সংসদের ২০২১-২১ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল । এবারের বাজেটে রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। রাজস্ব আয়ে ঘাটতি থাকবে ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা, যা জিডিপি'র ৬.২ শতাংশ। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ব্যয় ধরা হয়েছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা। প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন