প্রথমবারের মতো সশরীরে আদালতে সুচি

বণিক বার্তা অনলাইন

প্রথমবারের মতো সশরীরে আদালতে উপস্থিত হয়েছেন সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত ও আটক হওয়া মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সুচি। চার মাস আগে আটকের পর এই প্রথম আজ শুনানির জন্য তাকে প্রকাশ্যে আদালতে নেয়া হলো। সূচির আইনজীবীরা এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্স 

রাজধানী নেইপিদোর একটি আদালতে শুনানিতে হাজির হওয়ার আগে আজ প্রায় ৩০ মিনিট আইনজীবীদের সঙ্গে কথা বলেন তিনি। এই প্রথম আইনজীবীদের সঙ্গে সরাসরি আলোচনার সুযোগ পান সুচি। এর আগে, মামলার শুনানি হওয়ার আগে নিরাপত্তা বাহিনীর উপস্থিতিতে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সূচিকে তার আইনজীবীদের সঙ্গে কথা বলার সুযোগ দেয়া হতো।  

সূচির সঙ্গে আলোচনার পর তার আইনজীবী খিন মং জ বলেন, সাক্ষাৎকালে তার শারীরিক অবস্থা বেশ ভালো দেখা গেছে। তবে বাইরে কী হচ্ছে, সে বিষয়ে তিনি কমই জানেন। কারণ তাকে সংবাদপত্র পড়তে দেয়া হয় না। আজ আমরা তার বিরুদ্ধে করা মামলাগুলোকে কীভাবে লড়ব, সে বিষয়ে আলোচনা করেছি। 

সাক্ষাৎকালে সুচি আশঙ্কা করেন, তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বিলুপ্ত করতে পারে জান্তা সরকার। তবে আইনজীবীদের মাধ্যমে তিনি জানিয়েছেন, তার দল জনগণের জন্য তৈরি করা হয়েছে। সুতরাং জনগণের সমর্থন যতদিন থাকবে, ততদিন তার দল টিকে থাকবে। 

সূচির বরাত দিয়ে তার এ আইনজীবী আরো জানান, তার বিরুদ্ধে করা মামলাগুলোর বিষয়ে আলোচনার জন্য ৩০ মিনিট পর্যাপ্ত নয়। এ জন্য বিচারকের কাছ থেকে সাক্ষাতের আরেকটি অনুমতি নেয়ার জন্য আইনজীবীদের নির্দেশ দিয়েছেন সুচি। 

এছাড়া এদিন আইনজীবীরা ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্টের সঙ্গেও তার বিরুদ্ধে হওয়া মামলাগুলোর বিষয়ে আলোচনা করেন।  


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন