সব ব্যবসায়ীকে ১৩ সংখ্যার বিআইএন নিতে হবে

নিজস্ব প্রতিবেদক

মূল্য সংযোজন কর সম্পূরক শূল্ক আইন, ২০১২-এর অধীন ব্যবসায়ীদের মূসক নিবন্ধন সনদ বা ব্যবসায় শনাক্তকরণ নম্বর (বিআইএন) ১৩ সংখ্যা সম্পন্ন, যা অনলাইনে ব্যবহার উপযোগী। কিন্তু এখনো অনেক ব্যবসায়ী আগের সংখ্যা বা ১১ সংখ্যার বিআইনএন নম্বর ব্যবহার করছেন, যা গ্রহণযোগ্য নয়। তাই সব ধরনের ব্যবসায়ীকে ১৩ সংখ্যার বিআইএন নম্বর নেয়ার নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)

গতকাল বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার নির্দেশসংক্রান্ত একটি চিঠি দেশের সব কাস্টমস, এক্সাইজ ভ্যাট কমিশনারেট এবং বৃহৎ করদাতা ইউনিটে পাঠিয়েছে এনবিআর। চিঠিতে বলা হয়, মূল্য সংযোজন কর সম্পূরক শূল্ক আইন, ২০১২-এর অধীন ব্যবসায়ীদের মূসক নিবন্ধন সনদ বা ব্যবসায় শনাক্তকরণ নম্বর (বিআইএন) ১৩ সংখ্যা সম্পন্ন। ইতোপূর্বে কিংবা ১১ সংখ্যা বিআইএন গ্রহণকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের ১৩ সংখ্যার বিআইএন গ্রহণ বাধ্যতামূলক। তাই বর্তমানে ১৩ সংখ্যা ব্যতীত সংখ্যা কিংবা ১১ সংখ্যার বিআইএন ব্যবহার করে আমদানি-রফতানি বা ব্যবসায় কার্যক্রম পরিচালনা করা বৈধ নয়।

চিঠিতে আরো বলা হয়েছে, জাতীয় রাজস্ব বোর্ড বিভিন্ন মাধ্যমে জানতে পেরেছে যে, অনেক প্রতিষ্ঠান এখনো ১৩ সংখ্যার বিআইএন সংগ্রহ না করে সংখ্যার কিংবা ১১ সংখ্যার বিআইএন ব্যবহার করে ব্যবসা কার্যক্রম পরিচালনা করছেন। এক্ষেত্রে সংখ্যা কিংবা ১১ সংখ্যা বিআইএন ব্যবহার করে ম্যানুয়ালি পদ্ধতিতে দাখিলপত্র দাখিল করা হচ্ছে। মাঠ পর্যায়ের কর্মকর্তারা যা গ্রহণ করছেন বলে জানা গেছে।

পরিস্থিতিতে যেসব প্রতিষ্ঠান কিংবা ১১ সংখ্যার বিআইএন ব্যবহার করে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে, তাদের ১৩ সংখ্যার বিআইএন প্রদানসহ কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা সংশ্লিষ্ট কাস্টমস, এক্সাইজ ভ্যাট কমিশনারেট এবং বৃহৎ করদাতা ইউনিটকে আগামী ১৫ দিনের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে জানাতে বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন