নভেম্বরে সড়ক দুর্ঘটনায় মৃত ৪৩৯, সবচেয়ে বেশি মোটরসাইকেলে

নিজস্ব প্রতিবেদক

গেল নভেম্বর মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪১৭টি। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪৩৯ জন এবং আহত ৬৮২ জন। নিহতের মধ্যে নারী রয়েছেন ৬৪ জন, শিশু ৫৩টি। ‘রোড সেফটি ফাউন্ডেশন’ নামে একটি সংস্থা দেশের ৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

সংস্থাটির প্রকাশিত প্রতিবেদনের এ তথ্য অনুযায়ী, সড়ক দুর্ঘটনায় মৃত্যু মহামারী করোনায় মৃতের চেয়ে কোন অংশে কম নয়। গত মাসে করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে মারা গেছেন ৭২১ জন।

সংস্থাটি বলছে, গত অক্টোবর মাসের তুলনায় নভেম্বর মাসে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি উভয়ই বেড়েছে। অক্টোবর মাসে ৩১৪টি দুর্ঘটনায় ৩৮৩ জন নিহত হয়েছিলেন। এই হিসাবে নভেম্বর মাসে দুর্ঘটনা ৩২ দশমিক ৮০ শতাংশ এবং প্রাণহানি ১৪ দশমিক ৬২ শতাংশ বেড়েছে। 

এসব দুর্ঘটনার মধ্যে এককভাবে মোটরসাইকেল দুর্ঘটনায় সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে। ১২৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৪১ জন, যা মোট নিহতের ৩২ দশমিক ১১ শতাংশ। দু চাকার এ যানটিতে দুর্ঘটনার হার ৩০ দশমিক ৬৯ শতাংশ। দুর্ঘটনায় ১১৬ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২৬ দশমিক ৪২ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছে ৪৯ জন, অর্থাৎ ১১ দশমিক ১৬ শতাংশ।

এই সময়ে দেশে ৪টি নৌ-দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সংস্থাটি। এতে ৩ জন নিহত ও ৮ জন আহত হয়েছেন আর মোট ২৯টি রেলপথ দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩২ জন, আহত ৭ জন।

যানভেদে দুর্ঘটনায় গেল মাসে বাস যাত্রী ৩০, ট্রাক যাত্রী ৮, পিকআপ যাত্রী ১১, মাইক্রোবাস যাত্রী ৪, এ্যাম্বুলেন্স যাত্রী ৯, ট্রলি যাত্রী ২, লরি ৩, সিএনজি যাত্রী ১২, ইজিবাইক-অটোরিকশা যাত্রী ৬২, নসিমন-ভটভটি-টেম্পু যাত্রী ২৮, বাই-সাইকেল আরোহী ২, রিকশা-রিকশাভ্যান ৬, স্কুলভ্যান ২ এবং পাওয়ারটিলার-আলগামন যাত্রী ৩ জন নিহত হয়েছেন।  

গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে পেশাজীবী হিসেবে মৃতের সংখ্যায় সংস্থাটি জানায়, নিহতদের মধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ১ জন, পুলিশ সদস্য ৩ জন, অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা ১ জন, আনসার সদস্য ১ জন, স্কুল-কলেজ-মাদরাসার শিক্ষক ১১ জন, স্কুলের দপ্তরি ১ জন, পরিবহন অঙ্কনশিল্পী ১ জন, প্রতিবন্ধি ৩ জন, তৃতীয় লিঙ্গে ১ জন, বন প্রহরী ১ জন, পল্লী বিদ্যুতের আঞ্চলিক পরিচালক ১ জন ও ফোরম্যান ১ জন, এনজিও কর্মকর্তা-কর্মচারী ৯ জন, ঔষধ ও বিভিন্ন পণ্যসামগ্রী বিক্রয় প্রতিনিধি ২১ জন, পোশাক শ্রমিক ৫ জন, ঔষধ শ্রমিক (একমি ল্যবরেটরিজ) ১ জন, ধানকাটা শ্রমিক ১১ জন, স্থানীয় পর্যায়ের বিভিন্ন ব্যবসায়ী ৩৬ জন, স্থানীয় রাজনৈতিক নেতা ৭ জন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৭২ জন শিক্ষার্থী নিহত হয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন