বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই

আজ দোহায় কাতারের মুখোমুখি বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই ফুটবলে আজ শক্তিশালী কাতারের মুখোমুখি হবে বাংলাদেশ। করোনাভাইরাস মহামারী শুরুর পর এই প্রথম বাছাই ম্যাচ খেলতে নামছে জামাল ভূইয়ার দল। দোহার আব্দুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় রাত ১০টা)। বাংলা টিভি ও টি স্পোর্টস ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে। 

‘ই’ গ্রুপে ৪ ম্যাচ খেলে পয়েন্ট টেবিলের তলানিতে অবস্থান বাংলাদেশের। ভারতের সঙ্গে ড্র করে পাওয়া এক পয়েন্টই এখন পর্যন্ত অর্জন জামালদের। অন্যদিকে ২০২২ বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতার ৫ ম্যাচ খেলে চারটি জয় ও একটি ড্র করে ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে। সমান ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে দুইয়ে ওমান। আফগানিস্তান ও ভারতের সংগ্রহ যথাক্রমে ৪ ও ৩। 

কাতার শক্তিশালী প্রতিপক্ষ হলে দোহা থেকে পয়েন্ট নিয়ে ফিরতে চান বাংলাদেশ দলনায়ক জামাল ভূইয়া। বৃহস্পতিবার রাতে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন, দলের অবস্থা এখন অনেক ভালো। পাঁচ সপ্তাহ আমরা কঠোর পরিশ্রম করেছি। চারটি ম্যাচ খেলেছি এ সময়। ফিটনেস লেভেল বেশ ভালো। দলের সবাই মোটামুটি ফিট রয়েছি। আমাদের লক্ষ্য হচ্ছে অন্তত এক পয়েন্ট পাওয়া। যদিও কাতার অনেক শক্তিশালী দল। ওরা এশিয়ান চ্যাম্পিয়ন। এক পয়েন্ট পেলে সেটা আমাদের জন্য দারুণ হবে। আশা করছি এক পয়েন্ট পাব, ইনশাআল্লাহ।

আফগানিস্তানের কাছে ০-১ গোলে, কাতারের কাছে ০-২ গোলে ও ওমানের কাছে ১-৪ গোলে হেরেছে বাংলাদেশ। কলকাতায় ভারতের সঙ্গে ১-১ গোলে ড্রয়ের কৃতিত্ব দেখায় লাল-সবুজ জার্সিধারীরা। 

এশিয়া অঞ্চলের বাছাই পর্বে ৮ গ্রুপে বিভক্ত হয়ে ৪০টি দেশ প্রতিদ্বন্দ্বিতা করছে। ৮ গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল বাছাই পর্বের তৃতীয় রাউন্ডে উত্তীর্ণ হবে। বাংলাদেশকে উত্তীর্ণ হতে হলে তাই পরের সবগুলো ম্যাচই জিততে হবে।

সূত্র: ফিফা ডটকম 

 


 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন