ঢাবির ভর্তি পরীক্ষা আগের মতোই, তবে নম্বর হবে ১০০

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সৃষ্ট পরিস্থিতিতে এবছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা না নিয়ে ‘অটো পাস’ দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে কী তা নিয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকলেও এখন সিদ্ধান্ত হয়েছে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা হবে।

তবে ভর্তি পরীক্ষা অনলাইনে না নিয়ে পরীক্ষার্থীদের সশরীরে উপস্থিতির ভিত্তিতেই নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

আজ মঙ্গলবার ঢাবির ডিন কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। পরীক্ষার কেন্দ্র প্রশাসনিক বিভাগ ভিত্তিক হবে বলেও জানান সভা সংশ্লিষ্ট একটি সূত্র।

ঢাবির ভর্তি পরীক্ষা নেয়া হয় মোট ২০০ নম্বরে। এর মধ্যে ৮০ নম্বর এসএসসি এবং এইচএসসি পরীক্ষার জিপিএর ভিত্তিতে দেয়া হয়। বাকি ১২০ নম্বরে পরীক্ষা নেয়া হয়। এর মধ্যে বহু নির্বাচনী (এমসিকিউ) প্রশ্ন থাবে ৭৫ নম্বরের এবং লিখিত প্রশ্ন থাকে ৪৫ নম্বরের।

তবে এবার তা কমিয়ে আনা হবে। পরীক্ষা হবে মোট ১০০ নম্বরের, যার মধ্যে জিপিএর ভিত্তিতে দেয়া হবে ২০ নম্বর এবং বাকি ৮০ নম্বরের পরীক্ষা হবে।

তবে, এই ৮০ নম্বরের মধ্যে কত নম্বর এমসিকিউয়ের জন্য এবং কত নম্বর লিখিত প্রশ্নের জন্য বরাদ্দ  তা এখনো নির্ধারণ করা হয়নি বলে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন