কভিড-১৯

দেশের আড়াই লাখ রোগী এখন সুস্থ

নিজস্ব প্রতিবেদক

দেশে করোনাভাইরাস সংক্রমণ শনাক্তের ছয় মাস পেরিয়েছে দিন দশেক আগেই। সময়ে শনাক্তের সংখ্যা চলে এসেছে সাড়ে তিন লাখের কাছাকাছি। মৃতের সংখ্যা পাঁচ হাজার ছুঁইছুঁই। বর্তমানে দৈনিক নতুন করে আক্রান্তের সংখ্যা কিছুটা কমে এলেও উদ্বেগ বাড়াচ্ছে প্রতিদিনকার মৃত্যুর তথ্য। মৃত্যু নিয়ে উদ্বেগ থাকলেও সুস্থ হওয়া মানুষের সংখ্যা আশাও দেখাচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, শেষ ২৪ ঘণ্টায় নতুন করে হাজার ৪৪৩ জন সুস্থ হয়েছে। আর পর্যন্ত সুস্থ হয়েছে লাখ ৫০ হাজার ৪১২ জন। প্রতি ১০০ আক্রান্তের মধ্যে প্রায় ৭৩ জন এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় সারা দেশে করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করা হয় ১৩ হাজার ৭৬৯টি। দেশে সক্রিয় নমুনা পরীক্ষাগারের সংখ্যা ৯৪। এর মধ্যে সাতটিতে গত ২৪ ঘণ্টায় কোনো নমুনা পরীক্ষা করা হয়নি। বাকিগুলোতে পরীক্ষা করা হয় ১৩ হাজার ৬৭৩টি নমুনা। পরীক্ষায় হাজার ৫৯৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে গতকাল এসব তথ্য জানানো হয়েছে। গতকাল পর্যন্ত দেশে করোনা পজিটিভ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে লাখ ৪৪ হাজার ২৬৪-এ। বিপরীতে সুস্থ হয়েছে লাখ ৫০ হাজার ৪১২ জন। সক্রিয় রোগী আছে ৯৩ হাজার ৮৫২ জন।

দৈনিক আক্রান্ত যেমন কমছে, তেমনি কমছে আক্রান্তের হারও। গতকাল নমুনা পরীক্ষার বিপরীতে দেশে করোনাভাইরাসে আক্রান্তের হার ছিল ১১ দশমিক ৬৫ শতাংশ। তবে মৃত্যু কমছে না। গতকাল মারা গেছেন আরো ৩৬ জন। এর মধ্যে পুরুষ ২৮ জন, নারী আটজন। তাদের ৩৪ জন হাসপাতালে দুজন বাড়িতে মারা গেছেন। ২১ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। সাতজনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, পাঁচজনের ৪১ থেকে ৫০, একজনের ৩১ থেকে ৪০ দুজনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল। ২০ জন ঢাকা বিভাগের, পাঁচজন চট্টগ্রাম, চারজন রাজশাহী, দুজন খুলনা, তিনজন বরিশাল একজন করে মোট দুজন সিলেট রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন। দেশে গতকাল পর্যন্ত করোনাভাইরাসে হাজার ৮৫৯ জনের মৃত্যু হলো। আক্রান্তের বিপরীতে মৃত্যুর হার দশমিক ৪১ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন