টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে লিঙ্গ সমতা নিশ্চিত করা জরুরি : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

প্লানেট ৫০-৫০ এর লক্ষ্য পূরণ এবং কাউকে পেছনে না ফেলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে লিঙ্গ সমতা নিশ্চিত করা জরুরি বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, এ ক্ষেত্রে নারী সংসদ সদস্যগণ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নারীদের অধিকার রক্ষার জন্য গণতন্ত্রের প্রাণকেন্দ্র হিসেবে সংসদকে আরো পর্যবেক্ষণশীল হওয়ার পাশাপাশি স্বীয় ক্ষমতা ও কার্যকরিতা বৃদ্ধি করতে হবে।

গতকাল সোমবার সন্ধ্যায় অস্ট্রিয়ার ভিয়েনাতে অনুষ্ঠিত ১৩তম 'সামিট অব ওমেন স্পিকার্স অব পার্লামেন্ট'-এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। কভিড ১৯ এর এই মহামারীর সময়েও এমন আয়োজনের জন্য তিনি ইন্টারপার্লামেন্টারি ইউনিয়ন, জাতিসংঘ এবং অস্ট্রেলিয়ান পার্লামেন্ট এর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

স্পিকার বলেন, উন্নত আগামী ও আরো অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণের জন্য আমাদের লিঙ্গ বৈষম্য দূর করে লিঙ্গ সমতা প্রতিষ্ঠা করতে হবে। নারীর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে সকলকে আরো জোরালো ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

বিধ্বংসী কভিড মহামারীর এ সংকট শেষ হওয়ার পর পরিস্থিতির উত্তরণ ঘটাতে সংসদ সদস্যদের সমন্বিত প্রচেষ্টায় আরো উদ্ভাবনী সমাধান খুঁজে বের করতে হবে উল্লেখ করে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এই সংকট মোকাবেলায় অভিনব মডেল নিয়ে সকলকে ভাবতে হবে। লিঙ্গ সমতা নিশ্চিতকরণে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন এবং সেই সাথে বৈশ্বিক প্রতিক্রিয়া ও স্থানীয় অভিজ্ঞতার সমন্বয় ঘটাতে হবে। কেননা, নারীরা পরিবর্তন ও উন্নয়নের কার্যকর অনুষঙ্গ।

স্পিকার বলেন, কভিড ১৯ শুধু অর্থনীতি ও স্বাস্থ্যের উপরই প্রভাব ফেলছে না, অসমতা-বৈষম্য এবং নারী ও মেয়েদের বিরূদ্ধে সহিংসতাকে গভীরতর করছে। যে সকল নারী ও মেয়ে এই মহামারির কারণে ঘরবন্দী অবস্থায় আছে, তারা লিঙ্গবৈষম্য ও সম্মানহানির শিকার হচ্ছে। এর বিরুদ্ধে সামাজিকভাবে আমাদের মোকাবেলা করা প্রয়োজন।

ক্লেইরি ডুলের সঞ্চালনায় অনুষ্ঠানে ফেডারেল কাউন্সিল অব অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আন্দ্রিয়া এডার গিটসথ্যালার, ন্যাশনাল কাউন্সিল অব অস্ট্রিয়ার ভাইস-প্রেসিডেন্ট ডরিস বুরস এবং ইন্টারপার্লামেন্টারি ইউনিয়নের প্রেসিডেন্ট গ্যাব্রিয়েলা চুয়েভাস ব্যারন সূচনা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য রোমেনা আলী, রওশন আরা মান্নান, অ্যারোমা দত্ত ও পীর ফজলুর রহমান বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়স্থ শপথ কক্ষ হতে ভার্চুয়ালি সংযুক্ত হন। এছাড়া, সংসদ সদস্য শামসুল হক টুকু ও অপরাজিতা হক নিজ নিজ অবস্থান হতে অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন